১৬ বছরেই বিশ্বকাপে খেলার সুযোগ পেলো বাংলাদেশের ফাহাদ

0
1021

খবর ৭১: সেই ছোট্ট থেকেই নিজের প্রতিভা দারুণভাবে দেখিয়ে যাচ্ছেন বাংলাদেশের ক্ষুদে দাবাড়ু– ফাহাদ রহমান। এশিয়ান জোনাল ৩.২ দাবা চ্যাম্পিয়নশিপ ওপেনে চমক দেখিয়েছেন দেশের সর্বকনিষ্ঠ ফিদেমাস্টার ফাহাদ। ৭ পয়েন্ট সংগ্রহ করে টাইব্রেকারে শিরোপা জয় করেছেন তিনি। এর ফলেই পেয়েছেন বিশ্বকাপের টিকিট। বাংলাদেশের সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে আগামী নভেম্বরে রাশিয়ায় দাবা বিশ্বকাপে খেলতে যাবেন ফাহাদ।

তবে খুব সহজেই বিশ্বকাপের টিকিট পাননি ফাহাদ। ষষ্ঠ রাউন্ড পর্যন্ত আধা পয়েন্ট এগিয়ে ছিলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। তাকে সরিয়ে শীর্ষস্থানে আসেন আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন। কাল শেষ রাউন্ডে আধা পয়েন্ট এগিয়ে থাকা রাজীবের প্রয়োজন ছিল জয়। তাহলেই চ্যাম্পিয়ন হতেন। কিন্তু রাজীব হেরে যান দারুণভাবে ফিরে আসা গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তারের কাছে। চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল রিফাতেরও। তবে এই দুজনকে ছাপিয়ে সবাইকে চমকে দিয়ে চ্যাম্পিয়ন হন ফিদেমাস্টার ফাহাদ রহমান। এতে সরাসরি ফিদেমাস্টার থেকে হয়ে গেলেন আন্তর্জাতিক মাস্টার।

শেষ রাউন্ডে ফাহাদ হারিয়েছেন ফিদেমাস্টার মেহেদি হাসান পরাগকে। তুলনামূলক সহজ ম্যাচ ছিল এটি তার জন্য। ফাহাদ অষ্টম রাউন্ডে গ্র্যান্ডমাস্টার আবদুল্লাহ আল রাকিবকে হারিয়েই লাভটা করেছেন। তারপরও কাল রাজীব জিতলে ফাহাদ চ্যাম্পিয়ন হতেন না। কিন্তু রাজীব হেরে গেছেন রিফাতের কাছে। তৃতীয় হয়েছেন রাজীব। ৯ ম্যাচে ফাহাদ ও রিফাতের পয়েন্ট সমান ৭। তবে দুজন যাদের বিপক্ষে খেলেছেন, তাদের মধ্যে বেশি রেটিংয়ের খেলোয়াড়দের সঙ্গে খেলাই চ্যাম্পিয়ন ফাহাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here