কানাডার নাগরিকদের ভিসা স্থগিত করলো ভারত

0
60

খবর ৭১ ডেস্ক: ভারত-কানাডা উত্তেজনা থামছেই না। এবার কানাডীয়দের ভিসা পরিষেবা স্থগিত করলো ভারত। কানাডার কূটনীতিককে বহিষ্কারের পর নতুন করে এই পদক্ষেপ নিলো দেশটি। এর মাধ্যমে দুই দেশের সম্পর্ক ঠেকলো আরও তলানিতে। খবর এনডিটিভি
রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভিসা পরামর্শ পরিষেবা প্রতিষ্ঠান বিএলএস ইন্টারন্যাশনাল তাদের ওয়েবসাইটে জানিয়েছে, বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) থেকে কানাডার নাগরিকদের জন্য ভিসা সেবা স্থগিত করেছে ভারত।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত থাকবে।
চলতি মাসের শুরুর দিকে জি-২০ সম্মেলন শেষে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশে ফেরার পথেই ভারতের সঙ্গে দেশটির বাণিজ্যচুক্তি স্থগিতের ঘোষণা আসে।
এরপর গত সোমবার পার্লামেন্টে কানাডার শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যার ঘটনায় ভারতের সরকারের জড়িত থাকতে পারে বলে সরাসরি অভিযোগ তোলেন ট্রুডো। এরপর ভারতীয় এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করে কানাডা। এর কয়েক ঘণ্টার ব্যবধানে কানাডার কূটনীতিককে পাঁচদিনের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেয় ভারত। এরপরেই আজ নতুন করে এ কঠোর পদক্ষেপ নিলো দেশটি।
এদিকে শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে ভারতীয় এজেন্টদের জড়িত থাকার অভিযোগ নিয়ে হোয়াইট হাউসও গভীরভাবে উদ্বিগ্ন। এ সংশ্লিষ্ট যে কোনো তদন্তে কানাডাকে সহযোগিতা করতে ভারতের প্রতি আহ্বান জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেন, ‘আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা ভারতকে (হত্যার তদন্তে) পূর্ণ সহযোগিতা করতে উৎসাহিত করছি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here