চালু হলো এনআইডি সার্ভার

0
76

খবর ৭১:এক দিন বন্ধ থাকার পর জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভার চালু করা হয়েছে। বুধবার (২০ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে সার্ভারটি চালু করা হয়েছে বলে এনআইডি অনুবিভাগ থেকে জানানো হয়েছে।

এর আগে নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে রক্ষণাবেক্ষণ কাজ চলার কারণে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে সার্ভারটি বন্ধ রাখা হয়েছিল। বলা হয়েছিল, বুধবার দুপুর নাগাদ এটি চালু করা হবে। কিন্তু রক্ষণাবেক্ষণের কাজ শেষ হয়ে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই সার্ভারটি খুলে দেওয়া হয়েছে।

গতকাল দেওয়া নির্বাচন কমিশনের এক নোটিশে বলা হয়েছে, সার্ভারের রক্ষণাবেক্ষণের কাজ চলমান রয়েছে। ফলে এনআইডি সংক্রান্ত সব সেবা বুধবার (২০ সেপ্টেম্বর) দুপুর ২টা পর্যন্ত বন্ধ থাকবে। সাময়িক অসুবিধার কারণে আন্তরিক দুঃখ প্রকাশ করেছে কর্তৃপক্ষ।
এর আগে সাইবার হামলার শঙ্কায় ১৪ আগস্ট রাত ১২টায় এনআইডি সার্ভার বন্ধ করা হয়েছিল। টানা ৩৮ ঘণ্টা বন্ধ থাকার পর ১৬ আগস্ট দুপুর আড়াইটায় আবার চালু করা হয়।
ওই দিন এনআইডি অনুবিভাগের মহাপরিচালক (ডিজি) হুমায়ুন কবীর বলেছিলেন, সাইবার হামলার শঙ্কা থেকে ১৪ আগস্ট রাত ১২টায় সার্ভার বন্ধ করা হয়। যদিও আগে থেকেই ১৭১টি প্রতিষ্ঠানকে জানানো হয়েছিল। কিন্তু সাধারণ মানুষ বিভ্রান্ত হবে- এমন শঙ্কায় ব্যক্তি পর্যায়ে জানানো হয়নি।
দেশের প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য রয়েছে এনআইডি সার্ভারে। কিন্তু এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ এই তথ্যভাণ্ডারের কোনো ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস) বা যথাযথ ব্যাকআপ (বিকল্প সংরক্ষণ ব্যবস্থা) নেই। ডিআরএস না থাকায় জাতীয় এই তথ্যভাণ্ডার অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে।
সম্প্রতি ইসির তথ্যপ্রযুক্তির প্রয়োগ কমিটির একটি বৈঠকেও বিষয়টি উঠে আসে। সংশ্লিষ্টরা বলছেন, এনআইডির তথ্যভাণ্ডারে প্রায় ১২ কোটি ভোটারের কমবেশি ৩০ ধরনের ব্যক্তিগত তথ্য আছে। ১৭১টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ইসির এই তথ্যভাণ্ডার থেকে প্রতিনিয়ত তথ্য যাচাইসংক্রান্ত সেবা নিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here