সৈয়দপুরে চার দিনের লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য ও প্রযুক্তি মেলার উদ্বোধন সৈয়দপুর হচ্ছে উত্তরাঞ্চলের প্রাণ: এমপি আদেল

0
1330

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর:
নীলফামারী -৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান আদেল বলেছেন, সৈয়দপুর হচ্ছে উত্তরাঞ্চলের প্রাণ। এখানে ব্যবসা, শিক্ষা ও সংস্কৃতির দিক থেকে যেমন সমৃদ্ধ, তেমনি রেলওয়ে কারখানাকে ঘিরে তৈরি হয়েছে শতশত দক্ষ কারিগর। সেইসব দক্ষ কারিগরদের মাধ্যমেই গড়ে উঠেছে লাইট ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান।
এসব প্রতিষ্ঠানের তৈরি করা পন্য সারাদেশে যেমন ছড়িয়ে পড়েছে,তেমনি রপ্তানিও হচ্ছে বিদেশের মাটিতে। যা দিয়ে বৈদেশিক মূদ্রা অর্জন করে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সহায়ক ভূমিকা পালন করছে। তাদের যদি সরকারি সহায়তা দেওয়া যায় তাহলে এ শিল্পের বিকাশে বলিষ্ঠ ভুমিকা রাখবে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের মালিকরা। এজন্য জাতীয় সংসদে তিনি কথা বলবেন বলে আশ্বাষ দিয়েছেন।

গতকাল শনিবার বিকেলে নীলফামারীর সৈয়দপুরে চার দিনব্যাপি আঞ্চলিক লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য ও প্রযুক্তি মেলার উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি ওইসব কথা বলেন। সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতায় লাইট ইঞ্জিনিয়ারিং প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল ও বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির (বাইশিমাস) যৌথ উদ্যোগে ওই মেলার উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির কেন্দ্রীয় পরিচালক ও সৈয়দপুর সাংগঠনিক জেলা শাখার সভাপতি পৌর কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পু। সংগঠনটির সৈয়দপুর সাংগঠনিক জেলা শাখার সাধারন সম্পাদক মো. নুর উদ্দন
দুলালের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য বলেন সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন,
নীলফামারী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র ভাইস প্রেসিডেন্ট শিল্পপতি রাজ কুমার পোদ্দার রাজু ও সৈয়দপুর প্রেস ক্লাবের সভাপতি সাকির হোসেন বাদল।
অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য বলেন বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির কেন্দ্রীয় সভাপতি মো. আব্দর
রাজ্জাক। পরে প্রধান অতিথি ফিতা কেটে চার দিনব্যাপী ওই মেলার উদ্বোধন করেন। শেষে প্রধান অতিথি সংসদ সদস্য আহসান আদেলুর রহমান আদেল, বিশেষ অতিথি উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিনসহ অন্যান্য অতিথিরা মেলার বেশ কয়েকটি স্টল পরিদর্শন করেন।

মেলায় সৈয়দপুর ছাড়াও ঢাকা, গাজীপুর,
বগুড়া, পঞ্চগড়ের বিভিন্ন লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের ৮০টি স্টল রয়েছে। এসব স্টলে সৈয়দপুরসহ বিভিন্ন শিল্পের পাটকলের যন্ত্রাংশ, ময়দা ও অটোরাইস মিলের যন্ত্রাংশ, চকলেট তৈরির মেশিন, সেমাই বানানো মেশিন, ডাল গুড়ার করার মেশিন, বেকারীর লাচ্ছা বানানোর মেশিন, ধান কাটা মেশিন,
পিনিয়াম কাটিং, খরকাটা মেশিনসহ লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের বিভিন্ন পণ্য ও প্রযুক্তি স্থান পেয়েছে। মেলাটি প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। আজ ২৮ মে সকালে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের ওপর সেমিনার ও সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে। মেলাটি মে ৩০ মে সমাপণী অনুষ্ঠানের মধ্যদিয়ে শেষ হবে বলে জানান বাইশিমাস কেন্দ্রীয় কমিটির পরিচালক ও সৈয়দপুর সাংগঠনিক জেলা শাখার সভাপতি মো. এরশাদ হোসেন পাপ্পু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here