পূর্ব পাকিস্তানের সঙ্গে ভয়াবহ অন্যায় হয়েছে: ইমরান খান

0
79

খবর৭১: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খান বলেছেন, পূর্ব পাকিস্তানের সঙ্গে যে ভয়াবহ অন্যায় করা হয়েছে তা আমাদের অনুধাবন করতে হবে।

আল-কাদির ট্রাস্ট মামলায় জামিনে মুক্ত হয়ে শনিবার লাহোরে জামান পার্কের বাড়ি থেকে জাতির উদ্দেশে ভার্চুয়ালি দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন। খবর টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস।

ইউটিউবে সরাসরি প্রচারিত বক্তব্যে ইমরান খান বলেন, আজ আমাদের বুঝতে হবে, পূর্ব পাকিস্তানের কী হয়েছিল, সেখানকার মানুষের ওপর কী অত্যাচার করা হয়েছে। সেখানকার দল নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল এবং ওই দলের নেতারই প্রধানমন্ত্রী হওয়া উচিত ছিল। কিন্তু তাদের সেই অধিকার প্রত্যাখ্যান করা হয়েছিল।

তিনি বলেন, আমরা অর্ধেক দেশ হারিয়েছি। দেশের যে কী ক্ষতি করা হয়েছে সেটা আমরা ভাবতেও পারি না। কারণ দরজা বন্ধ করে হাতে গোনা কয়েকজন মিলে সিদ্ধান্ত নেন। যারা বাকি বিশ্বে কী ঘটছে তার খবরও জানেনও না, তারাই সিদ্ধান্ত নেন। পিটিআই প্রধান বলেন, তাদের সিদ্ধান্তের কারণে যে ক্ষতি হয়ে গেছে সেটা জনগণকে জানতে পর্যন্ত তারা দেননি। হামুদুর রহমান কমিশনের প্রতিবেদন তৈরি করার পর সেটা প্রকাশই করা হয়নি। এর ২৫ বছর পর ভারতে সেটা প্রকাশ করা হয়।

ইমরান খান বলেন, আজ আমি আবার স্মরণ করিয়ে দিতে চাই, পূর্ব পাকিস্তানের কথা। মার্চ ১৯৭১ সালে পূর্ব পাকিস্তান অনূর্ধ্ব উনিশের বিরুদ্ধে আমি ম্যাচ খেলতে গিয়েছিলাম। আমাদের যে জাহাজ ফেরত এসেছিল, তা ছিল সেখান থেকে আসা শেষ জাহাজ।

আমার এখনো মনে আছে, পাকিস্তানের প্রতি সেখানকার মানুষের কতই না ঘৃণা ছিল। আমাদের তো তা জানাই ছিল না আসলে কী ঘটছে। কারণ এখন যেভাবে মিডিয়াকে নিয়ন্ত্রণ করা হয়, তখনও সেভাবেই নিয়ন্ত্রণ করা হতো। এখন তারা সামাজিক মাধ্যম পর্যন্ত বন্ধ করে দিচ্ছে। তিনি বলেন, পূর্ব পাকিস্তানের জনগণ যে নৃশংসতার শিকার হয়েছিল, তা আজ আমাদের বুঝতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here