বিদেশি সংস্থার সম্পদ নিয়ন্ত্রণের ডিক্রিতে সই করলেন পুতিন

0
58

খবর ৭১: ইউক্রেনে যুদ্ধ এবং এ নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে উত্তেজনার মধ্যে দু’টি বিদেশি সংস্থার সম্পদ দখলের ডিক্রিতে সই করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর এই পদক্ষেপে প্রয়োজনে অন্যান্য কোম্পানির বিরুদ্ধেও একই ধরনের পদক্ষেপ নিতে পারে মস্কো। বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার দুটি বিদেশি জ্বালানি সংস্থার রাশিয়ান সম্পদের ওপর অস্থায়ী নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন পুতিন।

পুতিনের স্বাক্ষরিত ডিক্রি অনুযায়ী-মস্কো ইতোমধ্যেই ইউনিপার এসইর রাশিয়ান বিভাগ এবং ফিনল্যান্ডের ফোর্টাম ওইজ-এর সম্পদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। মূলত বিদেশে রাশিয়ান সম্পদ জব্দ করা হলে সেটির প্রতিশোধের সম্ভাব্য রূপরেখা ঠিক কি হবে তা এই ডিক্রিতে দেখা যাচ্ছে।

ডিক্রিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এবং অন্যদের কাছ থেকে ‘অবন্ধুসুলভ এবং আন্তর্জাতিক আইনের পরিপন্থি’ পদক্ষেপের প্রতিক্রিয়া জানাতে রাশিয়াকে জরুরিভাবে পদক্ষেপ নিতে হয়েছে। সম্পদের ওপর অস্থায়ী নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য বিদেশি ওই দু’টি প্রতিষ্ঠানের শেয়ার রাশিয়ার ফেডারেল সরকারি সম্পত্তি সংস্থা রোসিমুশচেস্টভোর অস্থায়ী নিয়ন্ত্রণে রাখা হয়েছে বলেও ডিক্রিতে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here