একাত্তরের গণহত্যার স্বীকৃতির আহ্বান প্যাট্রিক বার্জেসের

0
95

খবর৭১: এশিয়া জাস্টিস অ্যান্ড রাইটসের প্রেসিডেন্ট আন্তর্জাতিক মানবাধিকার বিশেষজ্ঞ প্যাট্রিক বার্জেস ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে গণহত্যা হয়েছে বলে মন্তব্য করেন। তিনি এ গণহত্যার স্বীকৃতি পাওয়ার পক্ষে অভিমত ব্যক্ত করেন। বাংলাদেশ সফরকালে একাধিক অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি গণহত্যার স্বীকৃতি দেওয়ার আহ্বান রাখেন।

প্যাট্রিক বার্জেস সফরকালে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। বৈঠককালে বার্জেস সংঘাতপূর্ণ অঞ্চলে তার কাজ করার অভিজ্ঞতা, নৃশংসতার অপরাধের ভিকটিমদের সঙ্গে বৈঠক এবং গণহত্যার ভিকটিমদের অধিকারের বিষয়ে তার লড়াইয়ের বিষয়টি উল্লেখ করেন। মানবাধিকারের একজন বিশেষজ্ঞ হিসেবে বার্জেস বাংলাদেশে ১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতি আদায় এবং রোহিঙ্গা সংকট নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তার অ্যাডভোকেসি নিয়ে আলোচনা করেন।

পররাষ্ট্র সচিব ১৯৭১ সালে সংগঠিত গণহত্যার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি আদায়ে গুরুত্ব ও চ্যালেঞ্জসমূহ তুলে ধরেন। রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইন রাজ্যে ফেরত পাঠানোর মাধ্যমে কিভাবে তারা ন্যায়বিচার পেতে পারেন সেটাও তুলে ধরেন।

ব্যারিস্টার প্যাট্রিক বার্জেস আগামী ২৫ মার্চ গণহত্যা দিবসে মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। তিনি সোমবার ফরেন সার্ভিস একাডেমিতে বঙ্গবন্ধু লেকচার সিরিজে বাংলাদেশে ১৯৭১ সালের গণহত্যা নিয়ে বক্তব্য রাখেন। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতিসংঘ গণহত্যাকে স্বীকৃতি দেবে এটার বাস্তবতা ভিন্ন। ওই সময়ে ভূ-রাজনৈতিক কারণে যারা মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছে, সক্রিয় সমর্থন দেয়নি কিংবা পাকিস্তানকে সমর্থন দিয়েছে; তাদের অনেক অবস্থানগত পরিবর্তন হয়েছে। তারা প্রাইভেট মিটিংয়ে আমাদের বলেন, ওই কাজগুলো ঠিক হয়নি কিন্তু পাবলিকলি বলেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here