বেনাপোলে ডিউটি ফ্রি মদসহ ভারতীয় পাসপোর্ট যাত্রী আটক

0
114

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল : বেনাপোলে বিদেশি (ডিউটি ফ্রি) মদসহ প্রকাশ সিকদার(৩৩) নামে এক ভারতীয় পাসপোর্ট যাত্রীকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সদস্যরা। মঙ্গলবার বিকেলে বেনাপোল বন্দরের প্যাঁসেঞ্জার টার্মিনাল থেকে তাকে ৬ বোতল ডিউটি ফ্রি মদসহ আটক করা হয়।
আটককৃত পাসপোর্ট যাত্রী ভারতের উত্তর ২৪ পরগনা জেলার গাইঘাটা থানার চাঁদপাড়া বাজার এলাকার পরিমল সিকদারের ছেলে।

বেনাপোল বন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের উপ-পরিদর্শক(এসআই) শাহিন মিয়া জানায়, তাদের কাছে গোঁপন খবর আসে বিপুল পরিমাণের বিদেশি মদ নিয়ে এক ভারতীয় পাসপোর্ট যাত্রী বন্দর প্যাসেঞ্জার টার্মিনালের ভিতর অবস্থান করছে। পরে সেখানে অভিযান চালিয়ে সন্দেহভাজন ঐ ভারতীয় যাত্রীর হাতব্যাগ তল্লাশী করে ৬ টি বিদেশি(ডিউটি ফ্রি) মদের বোতল পাওয়া যায়। এসময় অবৈধভাবে মাদক বহনের অভিযোগে তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দিয়ে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।

এদিকে স্থানীয়রা জানায়, প্রতিদিন ভারত থেকে দুই শতাধীক নারী-পুরুষ পাসপোর্ট যাত্রী ব্যবসায়ীক ভিসায় খালি ব্যাগ নিয়ে বাংলাদেশে প্রবেশ করে। বেনাপোল ইমিগ্রেশনে পাসপোর্টের আইনানুগ বিষয়াদি শেষ করে তারা ইমিগ্রেশনের ভিতর অবস্থানরত ডিউটি ফ্রি মদের দোকান থেকে কালোবাজারিতে চড়ামূল্যে বিদেশি মদ ক্রয় করে। পরে তা কাস্টমস, পুলিশসহ প্রশাসন ও গোয়েন্দা সংস্থার বিভিন্ন মহলে ম্যানেজ নামক প্রথার মাধ্যমে মদের বোতল পাঁচার করে এবং বেনাপোলসহ এলাকার বিভিন্ন মদ সিন্ডিকেট ব্যাবসায়ীদের কাছে বিক্রি করে। দিনশেষে স্বদেশে ফিরে যায়। পরেরদিন আবার যথা নিয়মে চলে তাদের এই ডিউটি ফ্রি মদের রমরমা ব্যবসা। যেকারণে প্রতিদিন বেনাপোল বন্দর এলাকায় বৈধ-অবৈধ কাঁচা টাকার মালিক বনে যাওয়া রশিক মদ পিপাসুদের সংখ্যা বেড়েই চলেছে। দূর-দূরান্ত থেকে নামিদামি প্রাইভেটকার ও মটরসাইকেল নিয়ে এধরণের রশিকরা আসছেন বেনাপোলে সখ্যতা গড়তে। মদের আড্ডা দিয়ে আবার চলে যাচ্ছে নিজ ঠিকানায়। বেনাপোল ইমিগ্রেশন কাস্টম সুত্রে জানা যায়, সরকার বিদেশি পর্যটকদের বিনোদনের জন্য তাদের পাসপোর্টের ভিসায় ১ লিটারের ১টি করে ডিউটি ফ্রি মদের অনুমোদন দিয়েছে। যা বাণিজ্য পন্থায় নিয়ে এসকল ভারতীয়রা পাসপোর্টে বিজনেস ভিসা লাগিয়ে প্রতিদিন ১টির স্থলে ঘুষ প্রথার মাধ্যমে অনেকগুলো মদ ক্রয় করে এবং তা নিজেরা না খেয়ে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে চড়া দামে বিক্রয়ের মাধ্যমে বাণিজ্য করে যাচ্ছে মোটা টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here