ইরানকে যুদ্ধবিমান দিচ্ছে রাশিয়া

0
88

খবর৭১: ইউক্রেন যুদ্ধে ইরান-রাশিয়া সম্পর্কে নতুন মাত্রা যোগ হতে যাচ্ছে। এবার তেহরানকে অত্যাধুনিক যুদ্ধবিমান দিয়ে সহায়তার ঘোষণা দিল মস্কো।

শুক্রবার হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে। রাশিয়া কয়েক বিলিয়ন ডলারের সমরাস্ত্র ইরানে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বলেও জানায় যুক্তরাষ্ট্র। খবর আনাদোলুর।

মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, যুদ্ধবিমান ছাড়াও ক্রেমলিনের কাছে অ্যাটাক হেলিকপ্টার, রাডার, ইয়াক-১৩০ প্রশিক্ষণ বিমান চেয়েছে তেহরান।

বিনিময়ে ইরানে তৈরি বিভিন্ন সমরাস্ত্র ও ড্রোন দেওয়া হবে রাশিয়াকে। হোয়াইট হাউসে বিফিংকালে সাংবাদিকদের এসব তথ্য জানান জন কিরবি।

তিনি আরও বলেন, ওয়াশিংটন খুবই নীবিড়ভাবে বিষয়টি পর্যবেক্ষণ করছে। ইরান আগেও রাশিয়াকে সামরিক ড্রোন সরবরাহ করেছে, যা ইউক্রেন যুদ্ধে ব্যবহৃত হচ্ছ।

যদিও তেহরান বিষয়টি অস্বীকার করে আসছে। গত নভেম্বরে রাশিয়াকে এসব ড্রোন দিলেও ইরান বলছে এগুলো মস্কোকে দেওয়া হয়েছে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি বিশেষ সামরিক অভিযান চালানোর অনেক আগে।

কিন্তু ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা দাবি করছে, কিয়েভে ইরানের তৈরি অসংখ্য আত্মাঘাতী ড্রোন শাহেদ ও কুদস্ মহাজের-৬ ভূপাতিত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here