যে কারণে এরদোগানের ২০১৯ সালের একটি ভিডিও ভাইরাল

0
75

খবর৭১: নির্বাচনের আগমুহূর্তে বিশ্বের প্রায় সব দেশের প্রার্থীরা নিজ দলের কৃতিত্বের কথা তুলে ধরেন জনগণের সামনে। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানও তার ব্যতিক্রম নয়।

২০১৯ সালে স্থানীয় এক নির্বাচনের আগে তার সরকারের অবকাঠামো উন্নয়নের প্রসঙ্গ টেনে তুরস্কের নির্মাণ কর্তৃপক্ষের প্রশংসা করেছেন এরদোগান। সেই বছর কয়েকটি প্রদেশে সরকারি নিয়ম না মেনে ভবন নির্মাণকারীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছিলেন এরদোগান। তবে এবার ভয়াবহ ভূমিকম্পের কারণে এরদোগানের সেই ভিডিও নিয়ে নিন্দার ঝড় উঠেছে সামাজিক মাধ্যমে।

২০১৯ সালের ৩১ মার্চ দেশটির কাহরামানমারারসে শহরের এক জনসভায় এরদোগান বলেন, আমরা এক লাখ ৪৪ হাজার নাগরিককে সাধারণ ক্ষমা ঘোষণা করেছি। এর মাধ্যমে আবাসন সমস্যার সমাধান করে দিয়েছি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে- বহু বছর ধরেই বিশেষজ্ঞরা হুঁশিয়ারি দিয়ে আসছিলেন, ব্যাপক দুর্নীতি এবং সরকারি নীতির না মেনে তুরস্কে নতুন যেসব ভবন নির্মাণ করা হচ্ছে, সেগুলো মোটেই নিরাপদ নয়।

কিন্তু ভূমিকম্পে হাজার হাজার ভবন ধসে পড়ে। এরপর প্রশ্ন উঠে, কর্তৃপক্ষের গাফিলতির কারণেই এ প্রাকৃতিক দুর্যোগে এত বেশি ক্ষয়-ক্ষতি হলো কিনা।

ইস্তাম্বুল ইউনিয়ন অব চেম্বারস অব ইঞ্জিনিয়ারস অ্যান্ড আরবান প্লানারসের চেয়ারম্যান পেরিন পিনার গিরিটলিগলুর ধারণা- ভূমিকম্পে প্রায় ৭৫ হাজার ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। যেগুলোকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছিল।

এখন পর্যন্ত ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়েছে। উদ্ধারকাজ এখনো চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here