দোনবাস রক্ষায় আরও ২ হাজার ট্যাংক ও ৩ লাখ সেনা প্রস্তুত করছে রাশিয়া

0
92

খবর৭১ঃ
রাশিয়া আগামী সপ্তাহে ইউক্রেনের পূর্ব দোনবাস অঞ্চল দখলে নতুন আক্রমণের জন্য প্রায় দুই হাজার ট্যাংক এবং তিন লাখ সেনা প্রস্তুত করেছে বলে সতর্ক করেছেন ইউক্রেনের একজন গোয়েন্দা কর্মকর্তা।

আরও হাজার হাজার সাঁজোয়া যান, আর্টিলারি সিস্টেম, সেই সঙ্গে শতাধিক ফাইটার জেট এবং হেলিকপ্টার দিয়ে আক্রমণটিকে শক্তিশালী করা হবে বলে মনে করা হচ্ছে।

কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনীয় কর্মকর্তারা যুদ্ধক্ষেত্রে কয়েক মাস অচলাবস্থার পরে রাশিয়ার নতুন আক্রমণ সম্পর্কে সতর্ক করেছেন। হামলাটি ২৪ ফেব্রুয়ারি ভ্লাদিমির পুতিনের তার পূর্ণমাত্রায় অভিযানের সূচনার এক বছরের বার্ষিকীর সঙ্গে মিলিয়ে হবে বলে ধারণা করা হচ্ছে।

যুদ্ধ বৃদ্ধির মধ্যে সামরিক বিশ্লেষকরা দাবি করেছেন, দীর্ঘ প্রতীক্ষিত রাশিয়ান আক্রমণ ইতোমধ্যেই শুরু হয়েছে এবং প্রতীকী তারিখের কাছাকাছি আসার সঙ্গে সঙ্গে এটি ত্বরান্বিত হবে বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনের একজন সামরিক কর্মকর্তা ফরেন পলিসি নিউজকে বলেছেন, ‘আগামী ১০ দিনের মধ্যে আমরা একটি নতুন, বিশাল আগ্রাসন আশা করছি।’

ইউক্রেনের সামরিক গোয়েন্দারা বিশ্বাস করে, রাশিয়ার এখন দেশের অভ্যন্তরে তিন লাখেরও বেশি সেনা রয়েছে, যা যুদ্ধ শুরুর আগে তার সীমান্তে যে পরিমাণ জমা হয়েছিল তার প্রায় দ্বিগুণ।

কিয়েভের করা অনুমান অনুসারে, রুশ সামরিক বাহিনী নতুন আক্রমণের জন্য এক হাজার ৮০০ ট্যাংক, তিন হাজার ৯৫০ সাঁজোয়া যান, দুই হাজার ৭০০ আর্টিলারি সিস্টেম, ৮১০টি সোভিয়েত যুগের মাল্টি লঞ্চ রকেট সিস্টেম, ৪০০টি যুদ্ধবিমান এবং ৩০০টি হেলিকপ্টার প্রস্তুত করেছে।

ওই কর্মকর্তা বলেছিলেন, ‘তারা (যুদ্ধক্ষেত্রে) কোনো হতাহত বা ক্ষতি নিয়ে চিন্তা করে না।’

জেনারেল ভ্যালেরি গেরাসিমভ গত মাসে ক্রেমলিন দ্বারা ইউক্রেনে রাশিয়ান বাহিনীর সামগ্রিক কমান্ডার হিসেবে নিযুক্ত হয়েছেন। আশা করা হচ্ছে তিনি দোনেৎস্ক এবং লুহানস্কের অবশিষ্ট দোনবাস অঞ্চলগুলো মুক্ত করার প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করবেন। এখন অবধি রাশিয়ান বাহিনী দোনেৎস্কের বাখমুত এবং প্রতিবেশী লুহানস্কের ক্রেমিন্নার চারপাশে ক্রমবর্ধমান সম্পূর্ণ মুক্ত করতে পেরেছে।

বৃহস্পতিবার লুহানস্কের আঞ্চলিক গভর্নর সেরহি হাইদাই বলেন, ক্রেমিনার কাছে ইউক্রেনের প্রতিরক্ষা ভেদ করার চেষ্টায় রাশিয়া একটি বড় আক্রমণ শুরু করেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ারের বিশ্লেষকরা জানিয়েছেন, রাশিয়া সম্ভবত এ অঞ্চলে বেশ কয়েকটি উচ্চ-প্রশিক্ষিত সেনা বিভাগ নিয়োগ করার পরে লুহানস্কের এলাকা পুনরুদ্ধার করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here