স্থপতি মোবাশ্বের হোসেন আর নেই

0
32

খবর ৭১: বাংলাদেশের স্থপতি ইনস্টিটিউটের সভাপতি ও পরিবেশকর্মী স্থপতি বীর মুক্তিযোদ্ধা মোবাশ্বের হোসেনের প্রথম জানাজা রাজধানীর স্থপতি ইনস্টিটিউটে বাদ জোহর অনুষ্ঠিত হবে। এছাড়া বাদ আসর দ্বিতীয় জানাজা ব্রাদার্স ক্লাব মাঠে অনুষ্ঠিত হবে।

সোমবার (২ জানুয়ারি) মোবাশ্বের হোসেনের ছেলে সাঈদ হোসেন তমাল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, স্থপতি মোবাশ্বের হোসেনের প্রতি সর্বসাধারণের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য দুপুর ১২টা থেকে আগারগাঁওয়ে বাংলাদেশ স্থপতি ইন্সিটিটিউট প্রাঙ্গণে মরদেহ রাখা হবে। এরপর বাদ জোহর প্রথম জানাজা রাজধানীর স্থপতি ইনস্টিটিউটে এবং দ্বিতীয় জানাজা বাদ আসর ব্রাদার্স ক্লাব মাঠে অনুষ্ঠিত হবে।

তমাল জানান, স্থপতি মোবাশ্বের হোসেনকে দাফন করবে নাকি মরদেহ দান করা হবে এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত হলে জানানো হবে।

এর আগে রোববার (১ জানুয়ারি) দিবাগত রাত দেড়টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন মোবাশ্বের হোসেন।

তিনি দীর্ঘদিন হার্টের রোগে ভুগছিলেন। গত ২০ নভেম্বর তার অসুস্থতার কথা সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন স্থপতি ইকবাল হাবিব।

তিনি বলেছিলেন, স্থপতি মোবাশ্বের হোসেনের মাল্টিপল অর্গান ফেইলিওর হয়েছে। প্রথমে চোখের সমস্যা নিয়ে গত ৯ নভেম্বর রাজধানীর বেসরকারি স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানে তার হার্টের আগের সমস্যা আবারও দেখা দেয়। দুদিন আগে অবস্থার কিছুটা উন্নতি হলেও শেষমেশ তার মাল্টিপল অর্গান ফেইলিওর দেখা দেয়।

প্রথমে আইসিইউ এবং পরে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয় বলে নিশ্চিত করেন স্থপতি ইকবাল হাবিব।

স্থপতি মোবাশ্বের হোসেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। তিনি এসোকনসাল্ট লিমিটেড-এর প্রধান স্থপতি। তিনি কমনওয়েলথ এসোসিয়েশন অফ আর্কিটেক্টস এবং বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট-এর প্রেসিডেন্ট। স্থপতি মোবাশ্বের আর্কিটেক্টস রিজিওনাল কাউন্সিল, এশিয়া (আর্কেশিয়া)-এর প্রেসিডেন্টও ছিলেন।

স্থপতি হিসেবে তিনি বেশ কয়েকটি স্থাপনা নির্মাণ কাজ করে গেছেন। এর মধ্যে রয়েছে, প্রশিকা ভবন, গ্রামীণ ব্যাংক ভবন ও চট্টগ্রাম রেলস্টেশন উল্লেখযোগ্য।

স্থপতি মোবাশ্বের হোসেন তার জীবনে কয়েকটি দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে আমেরিকান স্থপতি ইনস্টিটিউট (এআইএ) প্রেসিডেন্ট পদক-২০০৯ উল্লেখযোগ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here