ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ: অক্টোবরের ১৮ দিনেই ৫১ মৃত্যু

0
31

খবর৭১ঃ দেশে ভয়াবহ অবস্থা ধারণ করছে ডেঙ্গু পরিস্থিতি। গত এক দিনে ডেঙ্গুতে মারা গেছেন সাতজন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছে মৃত্যুর সংখ্যা এক শ ছাড়াল। এর মধ্যে অক্টোবরের ১৮ দিনেই মারা গেছেন ৫১ জন।

এদিকে গত এক দিনে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তিও হয়েছেন সর্বাধিক সংখ্যক রোগী।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে জানানো হয়, গত এক দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৬৪ জন, যা এক দিনে সর্বোচ্চ। এর আগে ১৭ অক্টোবর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রেকর্ড ৮৫৭ জন হাসপাতালে ভর্তি হন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুতে রাজধানী ঢাকার পরিস্থিতি বেশি খারাপ। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে যে সাতজন মারা গেছেন তারা সবাই রাজধানী ঢাকার বাসিন্দা। এদের মধ্যে শুধু স্কয়ার হাসপাতালেই মৃত্যু হয়েছে ৫ জনের। ঢাকা শিশু হাসপাতালে একজন এবং শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালে একজনের মৃত্যু হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হওয়াদের মধ্যে ৫৬৫ জন ঢাকা এবং ঢাকার বাইরে ২৯৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ৩ হাজার ৩০৪ রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২ হাজার ২৪৭ জন। অন্যান্য বিভাগের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন এক হাজার ৫৭ জন।

গত ১৩ অক্টোবর ডেঙ্গু আক্রান্ত হয়ে ৮ জনের মৃত্যু হয়। এটি এ বছর একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা।

ডেঙ্গু রোগে বাংলাদেশে ২০১৯ সালে সবচেয়ে বেশি ১৬৪ জনের মৃত্যু হয়েছিল, ২০২১ সালে মারা যান ১০৫ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here