তুরস্কের জাহাজকে লক্ষ্য করে গুলি ছুঁড়ল গ্রিস, বাড়ছে উত্তেজনা

0
28

খবর৭১ঃ গ্রিসের কোস্টগার্ডের সদস্যরা শনিবার তুরস্কের একটি কার্গোবাহী জাহাজকে লক্ষ্য করে গুলি ছুঁড়েছে। কয়েকদিন ধরে তুরস্ক ও গ্রিসের মধ্যে চলছে উত্তেজনা। এই ঘটনার পর সেই উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে।

তুরস্কের কোস্টগার্ডের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, তুরস্কের বোজকাদা দ্বীপ থেকে ১১ নটিক্যাল মাইল (২০ কিলোমিটার) দূরে থাকা জাহাজটিতে গুলির ঘটনায় কেউ হতাহত হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, গ্রিসের কোস্টগার্ড উস্কানিমূলক গুলি ছুঁড়লে সেখানে তুরস্কের কোস্টগার্ডের দুটি জাহাজ যায়। এরপর গ্রিসের কোস্টগার্ডের সদস্যরা পালিয়ে যায়।

এদিকে গুলি ছোঁড়ার বিষয়টি স্বীকার করেছে গ্রিস। তাদের দাবি ‘সন্দেহভাজন’ জাহাজটিকে লক্ষ্য করে তারা সতর্কতামূলক গুলি ছুঁড়েছে। তাদের দাবি জাহাজটি গ্রিসের সমুদ্র সীমার লেসবোস দ্বীপের কাছে ছিল।

তারা আরও বলেছে, জাহাজের ক্যাপ্টেন তাদের তল্লাসি চালাতে দেয়নি। এরপর সেটিকে পাহাড়া দিয়ে তুরস্কের সমুদ্র সীমায় দিয়ে আসা হয়। তাছাড়া তুরস্ককে বিষয়টি জানানোর দাবিও করেছে তারা।

যে স্থানে গুলির ঘটনা ঘটেছে সেখানে অভিবাসী প্রত্যাশীদের জাহাজ গ্রিস এবং ইতালিতে যায়। ফলে সেখানে সবসময় নজরদারি চালায় গ্রিস।

এদিকে সম্প্রতি এজিয়ান সাগরে থাকা বিরোধপূর্ণ দ্বীপগুলো নিয়ে বিবাধে জড়িয়েছে তুরস্ক-গ্রিস। কয়েকদিন আগে তুরস্কের যুদ্ধবিমানকে হয়রানি করে গ্রিস। এ নিয়ে তাদের মধ্যে উত্তেজনা চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here