পাঁচ টাকা বেশি ভাড়া নেওয়ায় ৬ হাজার টাকা জরিমানা

0
15
সাদুল্যাপুরে ভ্রাম্যমাণ আদালতে ৪ ব্যবসা প্রতিষ্ঠানের জরিমানা

খবর ৭১: জ্বালানি তেলের মূল্য হ্রাসের পর কমানো হয় বাসভাড়া। বাসভাড়া কমানোর এই সিদ্ধান্ত রাজধানীর সড়কে বাসচালক ও সহযোগীরা মানছেন কি না তা দেখতে মাঠে নামার দিনেই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কারওয়ান বাজার থেকে শেওড়া পর্যন্ত ২০ টাকার ভাড়া ২৫ টাকা ভাড়া নেওয়ায় ৩ নম্বর পরিবহনের একটি বাসকে ছয় হাজার টাকা জরিমানা করেছেন। এছাড়া নতুন নির্ধারিত ভাড়ার তালিকা না থাকায় ট্রাস্ট পরিবহনের একটি বাসের চালককে আট হাজার টাকা জরিমানা করেছে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (২ সেপ্টেম্বর) সকালে রাজধানীর বনানী এলাকায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এই জরিমানা করা হয়। বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার এই জরিমানা করেন।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই রাজধানীর বনানী রেলওয়ে স্টেশনের সামনে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ারের নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত বসে। বিভিন্ন বাস থামিয়ে বাসে উঠে যাত্রীদের সঙ্গে বাস ভাড়া কমানোর বিষয়ে জানতে চান তিনি। বেলা সাড়ে ১১টার দিকে ৩ নম্বর পরিবহনের একটি বাস থামানোর নির্দেশ দিয়ে বাসটিতে উঠেন সাজিদ আনোয়ার। বাসে উঠে ম্যাজিস্ট্রেট কয়েকজন যাত্রীর কাছে বাস ভাড়ার বিষয়ে জানতে চান। এসময় আমিনুল ইসলাম নামের এক যাত্রী বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ারের কাছে বাস ভাড়া বেশি নেওয়ার অভিযোগ করেন। আমিনুল ইসলাম নামের ঐ যাত্রী বলেন, কারওয়ান বাজার থেকে শেওড়া যাচ্ছি। সুপারভাইজার ২৫ টাকা ভাড়া নিয়েছেন।

পরে নতুন নির্ধারিত ভাড়ার তালিকা মিলিয়ে এ দূরত্বে ২০ টাকা ভাড়া দেখতে পান নির্বাহী ম্যাজিস্ট্রেট। ভাড়া বেশি নেওয়ার বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার বাসের সুপারভাইজারকে প্রশ্ন করলে কোনো সদুত্তর দিতে পারেননি। এতে তিনি ছয় হাজার টাকা জরিমানা করেন বাসটির চালককে।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার বলেন, নতুন বাসভাড়া নির্ধারণ করা হয়েছে। প্রতি কিলোমিটারে দুই টাকা ৪৫ পয়সা নির্ধারিত নতুন ভাড়া পরিবহনগুলো নিচ্ছে কিনা, সেটি তদারকি করতে সকাল থেকে বনানী এলাকায় আমরা অভিযান পরিচালনা করছি। যেসব বাসের বিরুদ্ধে ভাড়া বেশি নেওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে এবং সেটির সত্যতা মিলছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়। ৩ নম্বর পরিবহনের বাসটি নির্ধারিত ভাড়া থেকে যাত্রীপ্রতি পাঁচ টাকা করে বেশি ভাড়া নিচ্ছিল। সেজন্য আইন অনুযায়ী বাসটিকে ছয় হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে, নতুন নির্ধারিত ভাড়া কার্যকর করার বিষয়ে নিয়মিত তদারকি অব্যাহত থাকবে। কোনো অনিয়ম পেলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে বিআরটিএ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here