ইউক্রেনে তিনবার ‘ভয়ংকর’ কিনজাল মিসাইল হামলার দাবি রাশিয়ার

0
24

খবর৭১ঃ কিনজাল। পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ভয়ংকর এক ক্ষেপণাস্ত্রের নাম। চলতি বছরের ২৪ ফেব্র্রুয়ারি আগ্রাসন শুরুর পর অন্তত তিনবার শব্দের চেয়েও বেশি গতি সম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে সম্প্রতি দাবি করেছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোগুইয়ের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম আরটি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সের্গেই শোগুই রোববার রাশিয়া-ওয়ান টিভিকে বলেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে তিনবার সফলভাবে মিসাইলটি ব্যবহার করা হয়েছে। তিনবারই অসাধারণ কাজ দেখিয়েছে এই মিসাইল। চলতি বছরের মার্চের মাঝামাঝি প্রথমবারের মতো ইউক্রেনের পশ্চিমাঞ্চলের একটি ভূগর্ভস্থ গোলাবারুদের গুদাম ধ্বংসে এই ক্ষেপণাস্ত্র ব্যবহার করার দাবি করে রাশিয়া।

রাশিয়ার ‘অপ্রতিরোধ্য’ অস্ত্রভাণ্ডার উন্মোচনের অংশ হিসেবে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চারবছর আগে এই কিনজাল ক্ষেপণাস্ত্র উদ্বোধন করেন।

কিনজাল পারমাণবিক বহন করতে পারে। সম্প্রতি এক প্রতিবেদনে বলা হয়েছে, কিনজাল বোঝাই মিগ-৩১ ফাইটার বিমান রুশ ছিটমহল কালিনিনগ্রাদে পাঠানো হয়েছে। এর ফলে ইউরোপের অনেক রাজধানী কিনজালের নাগালের মধ্যে এসেছে। ইউক্রেন থেকে মাত্র ১৪৪০ কিলোমিটার দূরে রাশিয়ার কালিনিনগ্রাদের অবস্থান হওয়ায় ওই দাবি নাকচ করে দেওয়ার সুযোগ নেই। কারণ কিনজাল ক্ষেপণাস্ত্র ২ হাজার কিলোমিটারের (১২৪২ মাইল) বেশি দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে এবং যে কোনো আকাশ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে পরাস্ত করতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here