সয়াবিনের দাম লিটারে ছয় টাকা কমলো

0
52

খবর৭১ঃ বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৬ টাকা কমানোর ঘোষণা দিয়েছে ভোজ্য তেল ব্যবসায়ীরা। নতুন দর নির্ধারণ করা হয়েছে ১৯৯ টাকা। সোমবার থেকে এই দাম কার্যকর হবে। রোববার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স ও বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়, লিটারে খোলা সয়াবিন তেলের দাম ১৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর বোতলজাত ৫ লিটার সয়াবিন তেলের দাম ৯৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।
এর আগে রোববার সকালে তেলের দাম দুই-একদিনের মধ্যে কমতে পারে বলে জানিয়েছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। এর কয়েক ঘণ্টা পরেই সয়াবিন তেলের দাম কমার ঘোঘণা এলো।
সর্বশেষ গত ৯ই জুন সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছিল। ওই সময় প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৭ টাকা বাড়িয়েছিল সরকার। আর গত ৫ই মে খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৪০ টাকা থেকে বাড়িয়ে ১৮০ টাকা হয়েছিল। ওই সময় বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৬০ টাকা থেকে বাড়িয়ে ১৯৮ এবং ৫ লিটারের বোতলের দাম ৭৬০ টাকা থেকে বাড়িয়ে নির্ধারণ করা হয়েছিল ৯৮৫ টাকা।
আন্তর্জাতিক বাজারে সয়াবিনের দাম কমেছে জানিয়ে তপন কান্তি ঘোষ গণমাধ্যমকে বলেন, এ তেলটা আমাদের আসে প্যারাগুয়ে, ব্রাজিল ও আর্জেন্টিনা থেকে।

সেখান থেকে তেল আসতে কমপক্ষে ৪৫ থেকে ৬০ দিন লেগে যায়। এখানে যে সময়ের গ্যাপ রয়েছে তাই চাইলেও দেশের বাজারে তাৎক্ষণিক দাম কমানো যায় না। এই সময়ের গ্যাপটা চিন্তা করতে হয়। তবে সুখবর হলো ইন্দোনেশিয়া থেকে এখন কিছু তেল আসে, সেখান থেকেও আসতে ১৫ থেকে ২০ দিন সময় লাগে। আন্তর্জাতিক বাজারে দাম কমেছে আবার ডলারের দামও বেড়েছে সেটাও মাথায় রাখতে হবে। এই দু’টি বিষয় সমন্বয় করে দাম নির্ধারণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here