পেটে তীব্র ব্যথা অ্যানিউরিজম কেন হয়, কী করবেন

0
37

খবর৭১ঃ পেটে তীব্র ব্যথা হয়ে অনেক সময় ‘অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম’ হয়ে থাকে। পেটের মধ্যকার বড় রক্তনালী ফুলে বেলুনের মতো হয়ে গিয়ে এমনটি হয়। বেলুনের দেয়াল ফেটে সেখান থেকে অনেক সময় রক্তক্ষরণও হয়। দ্রুত অপারেশন করে রক্তনালী মেরামত করে রক্তক্ষরণ বন্ধ করতে না পারলে রোগীর মৃত্যুঝুঁকি বেশি।

অ্যানিউরিজম কেন হয় কাদের হয় এবং এই রোগের প্রতিকার নিয়ে বিস্তারিত জানিয়েছেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. আবুল হাসান মুহম্মদ বাশার

অ্যানিউরিজম কী এবং কেন হয়

ধমনির ভেতরের দেয়ালে কোলেস্টেরল জমা হওয়ার কারণে ব্লক সৃষ্টি হয়; যার ফলে ধমনির ভেতর দিয়ে রক্তের স্বাভাবিক চলাচল ব্যাহত হয়। কোলেস্টেরল দিয়ে যে শুধু ব্লকই হয়, তা নয়, বরং মাঝে মাঝে এর উল্টোটাও হতে পারে। যেমন- কখনও কখনও ধমনির দেয়াল দুর্বল ও পাতলা হয়ে বেলুনের মতো ফুলে যেতে পারে। ধমনির এ রকম ফুলে যাওয়া অংশকে চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় ‘অ্যানিউরিজম’ বলা হয়। অ্যানিউরিজমের কারণ হিসেবে মূলত ধমনির দেয়ালের দুর্বলতাকে দায়ী করা হয়ে থাকে। এই দুর্বলতার কারণ কী তা সঠিকভাবে জানা যায় না, যদিও বংশগত কারণকেই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে ধারণা করা হয়। দেখা গেছে একই পরিবারের একাধিক পুরুষ সদস্য এই রোগে আক্রান্ত হয়। ধূমপান ও উচ্চ রক্তচাপকে এ রোগের দুটো অন্যতম গুরুত্বপূর্ণ নিয়ামক বা ‘রিস্ক ফ্যাক্টর’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ধূমপায়ীদের এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অধূমপায়ীদের চাইতে প্রায় ৮ গুণ বেশি।

কোথায় হয়

শরীরের যে কোনো অংশের ধমনিতেই অ্যানিউরিজম হতে পারে। তবে পেটের মহাধমনির নিচের অংশে অ্যানিউরিজম হওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। মহাধমনির এই অংশের অ্যানিউরিজমকে ‘অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম’ (Abdominal Aortic Aneurysm) বা সংক্ষেপে ‘ট্রিপল এ’ (অঅঅ) নামে অভিহিত করা হয়। মাঝে মাঝে মস্তিষ্কের ভেতরের ধমনিতে এক ধরনের অ্যানিউরিজম দেখা যায় যাকে ‘বেরি অ্যানিউরিজম’ বলা হয়। শিরায় ইনজেকশনের মাধ্যমে মাদক ব্যবহারকারীদের হাত বা পায়ের বিশেষ করে কুচকির ফেমোরাল ধমনিতে প্রায়ই ‘ফল্স অ্যানিউরিজম’ দেখা যায়।

কাদের হয়

অ্যানিউরিজমকে ‘বয়স্কদের রোগ’ বলা হয়ে থাকে। পশ্চিমা বিশ্বে ৬০ থেকে ৭০ বছর বয়স্কদের মধ্যে মহাধমনির পেটের অংশের অ্যানিউরিজম বা ‘ট্রিপল এ’র হার ৫-৯%। আমেরিকার প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর ২-৮% এই রোগে আক্রান্ত। মহিলাদের চেয়ে পুরুষের মধ্যে এই রোগ বেশি দেখা যায়। আমাদের দেশে এ রোগের ব্যাপকতার ওপর সঠিক কোনো পরিসংখ্যান পাওয়া না গেলেও বুকের এক্স-রে বা পেটের আল্ট্রাসনোগ্রাফি করার সময় অপ্রত্যাশিতভাবে মহাধমনির অ্যানিউরিজম আবিষ্কার বিরল নয়।

অ্যানিউরিজমের উপসর্গ

‘ট্রিপল এ’ অধিকাংশ ক্ষেত্রে তেমন মারাত্মক কোনো উপসর্গ তৈরি করে না। রোগীরাও তাই সাধারণত এ সংক্রান্ত কোনো অভিযোগ নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here