গতি ফিরে পাচ্ছে পুঁজিবাজার, স্থিতিশীল রাখতেও পদক্ষেপ

0
23

খবর৭১ঃ গতি ফিরে পাচ্ছে দেশের পুঁজিবাজার। গতির পাশাপাশি বাজারে স্থিতিশীলতা বাড়াতেও নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি পদক্ষেপ নিচ্ছে। ফলে বিনিয়োগ সহায়ক নানা পদক্ষেপে সংশ্লিষ্টদের মনে আশার সঞ্চার।

বাজারের একাধিক বিনিয়োগকারীর সঙ্গে কথা বলেছে ঢাকাটাইমস। তাদের সবার ভাষ্য একই। অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বিএসইসির উদ্যোগ তারা আশান্বিত। সবশেষ মঙ্গলবার ডিএসই ইটিএফ ও এটিবি চালুর বিষয়ে যেসব ইতিবাচক পদক্ষেপ নিচ্ছে তা বিনিয়োগকারীসহ সবার জন্যই ইতিবাচক।

বিনিয়োগকারীরা বলছেন, বাজার ইতোমধ্যে গতি ফিরে পেয়েছে। নানা পদক্ষেপের ফলে টানা কয়েকদিন ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে যা দীর্ঘস্থায়ী হবে।

তাদের মতে, বর্তমানে পুঁজিবাজার ইতিবাচক ধারায় চলছে। এভাবে চলতে থাকলে বাজারে আরো বিনিয়োগকারী আসবে। সবাই লেনদেনে উৎসাহিত হবে। অনেকেই ভয়ে স্থির হয়ে গিয়েছিল, তারা বাজারের ভালো অবস্থান দেখে আবার ফিরে আসছেন। এর মধ্যে আর কিছুদিন পরই বাজেট আসছে। বাজেটে পুঁজিবাজারের জন্য একটা বড় অর্থ বিনিয়োগ করা হবে। সবকিছু মিলিয়ে বাজারে সুবাতাস বইছে। যা আরো সামনে জোরেসোরে বইবে এবং বাজার আরো বড় উত্থানে লেনদেন হবে বলে আশা তাদের।

বাজার সংশ্লিষ্টদের মতে, আসন্ন বাজেটে বাজারের জন্য বড় ধরনের বিনিয়োগ রাখা হবে। যেহেতু এই বিষয়টা প্রধানমন্ত্রী পর্যন্ত গড়িয়েছে, সেহেতু এবার পুঁজিবাজারে সুবাতাস দীর্ঘমেয়াদি হবে। যার প্রতিফলন ইতোমধ্যে দেখা যাচ্ছে। বাজার টানা ইতিবাচক ধারায় চলছে। লেনদেনের পরিমাণও ভালো হচ্ছে। এর থেকেই বুঝা যায় বাজার গতি ফিরে পেয়েছে। যা অব্যাহত থাকবে।

বাজার বিশেষজ্ঞরা জানান, আসন্ন বাজেটে পুঁজিবাজারের উন্নয়নে বিনিয়োগ রাখা হবে। যা বাজারকে আরো গতিশীল করে তুলতে সহযোগিতা করবে। নিয়ন্ত্রক সংস্থাগুলোর বিভিন্ন পদক্ষেপে বাজার ইতিবাচক ধারায় চলছে তা সবাই দেখছেন। তাই আশা করা যায় বাজেটের পর বাজার দুর্বার গতিতে এগিয়ে যাবে।

অর্থ মন্ত্রণালয় ও এনবিআরের একাধিক সূত্র ঢাকা টাইমস টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর করপোরেট কর কমছে। একই সঙ্গে কমছে হোটেল-রেস্টুরেন্ট খাতে কর। এছাড়াও প্রথমবারের মতো দেশ থেকে পাচার হওয়া অর্থ বিনা প্রশ্নে সাদা করার সুযোগ দেওয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here