১২ বছর না হলে নবম শ্রেণিতে ভর্তি নয়

0
24

খবর৭১ঃ বয়স ১২ বছর পূর্ণ না হলে এবং ১৮ বছরের বেশি হলে নবম শ্রেণিতে ভর্তি হতে পারবে না কোনো শিক্ষার্থী। এই বিষয়টি মাথায় রেখে ২০২২-২৩ শিক্ষাবর্ষে নবম শ্রেণির শিক্ষার্থীদের নিবন্ধনের কাজ করার নির্দেশ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

২৬ মে এক বিজ্ঞপ্তিতে সব অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের এই জরুরি নির্দেশনা দেওয়া হয়।

১ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত নবম শ্রেণির শিক্ষার্থীদের নিবন্ধন কাজ চলবে। এই সময়ের মধ্যে ফি জমা দিতে হবে। ফি জমার জন্য শিক্ষাবোর্ডে যেতে হবে না শিক্ষার্থীদের।

নির্দেশনায় বলা হয়েছে, নিবন্ধন ফি নির্ধারণ করা হয়েছে বিলম্ব ফি ছাড়া ১৭১ টাকা। নবম শ্রেণিতে ভর্তি হওয়া সব শিক্ষার্থীর অভিভাবকের মুঠোফোন নম্বরসহ সব তথ্য অনলাইনে আপলোড করতে হবে। অনলাইনে আপলোড করার তথ্য না থাকলে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন দাবি করা যাবে না।

শিক্ষার্থীদের নিবন্ধনের জন্য তথ্য আপলোড করতে নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করতে হবে। অনলাইনে নিবন্ধন সম্পন্ন হওয়ার পর তালিকা চূড়ান্তভাবে জমার (সাবমিট) আগে ভর্তি ফরম ও সনদের সঙ্গে মিলিয়ে নিশ্চিত করবেন এই কমিটির সদস্যরা।

নিবন্ধন কাজে কোনো অবস্থায় শিক্ষার্থীদের নিযুক্ত করা যাবে না। চূড়ান্ত তালিকা প্রিন্ট করে (হার্ড কপি) প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে। শিক্ষার্থীর তথ্যে ভুলত্রুটি হলে প্রতিষ্ঠানপ্রধান ও কমিটির সদস্যরা যৌথভাবে দায়ী থাকবেন। নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থী ছাড়া অন্য কোনো শিক্ষার্থীকে কোনো অবস্থায় নিবন্ধনভুক্ত করা যাবে না।

নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদের নিবন্ধন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীদের কোনো সমস্যা হলে এর দায়দায়িত্ব শিক্ষাপ্রতিষ্ঠানকে বহন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here