ডলারের আন্তঃব্যাংক দর ৮৯ টাকা

0
18

খবর৭১ঃ ডলারের বিপরীতে টাকার মান ফের কমালো বাংলাদেশ ব্যাংক। ১ দশমিক ১০ টাকা অবমূল্যায়ন করে রবিবার প্রতি এক ডলারের দাম ৮৯ টাকা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছর এ পর্যন্ত সাত বার টাকার অবমূল্যায়ন করল কেন্দ্রীয় ব্যাংক।

নতুন দর নির্ধারণের পর গত ৯ মে থেকে প্রতি ডলারে ২ টাকা ৫৫ পয়সা বাড়ল। আর চলতি অর্থবছরে ৪ টাকা ২০ পয়সা। তবে সরেজমিনের তথ্য অনুযায়ী আন্তঃব্যাংক দরের অনেক বেশিতে ডলার বেচাকেনা হচ্ছে।

ব্যাংকগুলোর আমদানিকারকদের কাছে ডলার বিক্রির হারও নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে ৮৮ টাকার পরিবর্তে প্রতি ডলারের বিপরীতে আমদানিকারকদের জন্য বিনিময় হার ৮৯ দশমিক ১৫ টাকা।

ডলারের বাজারে অস্থিরতা কাটাতে গত বৃহস্পতিবার ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবি ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদার সঙ্গে বৈঠক করে বাংলাদেশ ব্যাংক। বৈঠকে সিদ্ধান্ত হয়, সব ব্যাংক একই দরে ডলার বেচা-কেনা করবে। এ জন্য বাফেদা ডলারের দর দেবে। যে ব্যাংকের মাধ্যমে রপ্তানি হবে ওই ব্যাংকেই ডলার ভাঙ্গাতে হবে। এছাড়া আন্তঃব্যাংক দর কতো হওয়া উচিৎ সে বিষয়ে ব্যাংকগুলোর কাছে একটি লিখিত প্রস্তাব চাওয়া হয়। ওই দিন একেক ব্যাংক একেক রকম দর প্রস্তাব করলেও কেন্দ্রীয় ব্যাংকের মৌখিক নির্দেশনার আলোকে শেষ পর্যন্ত সব ক্ষেত্রে ৯০ টাকার নিচে রাখা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here