ফিনল্যান্ডের পর এবার লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করলো রাশিয়া

0
40

খবর৭১ঃ ফিনল্যান্ডের পর এবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আরেক দেশ লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়ে রাশিয়া। রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, রোববার লিথুয়ানিয়ার বিদ্যুৎ সঞ্চালন কর্তৃপক্ষ লিটগ্রিড এ তথ্য জানিয়েছে। লিটগ্রিডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রোকাস মাসিউলিস বলেন, রাশিয়ার ওপর নির্ভরতা বাদ দিয়ে প্রাথমিকভাবে তারা এখন লিথুয়ানিয়ার স্থানীয় বিদ্যুৎকেন্দ্র থেকে চাহিদা মেটানোর চেষ্টা করছেন। পাশাপাশি অন্যান্য ইউরোপীয় দেশ, বিশেষ করে সুইডেন, পোল্যান্ড ও লাটভিয়া থেকে আমদানির মাধ্যমে বিদ্যুতের চাহিদা মেটাতে পরিকল্পনা করছেন তারা।

এর আগে লিথুয়ানিয়ার জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছিল, শুক্রবার থেকে তারা রাশিয়ার বিদ্যুৎ কেনা বন্ধ করবে। রাশিয়া থেকে গ্যাস আমদানি বন্ধের ক্ষেত্রেও ইইউর প্রথম দেশ লিথুয়ানিয়া। দেশটি রাশিয়া থেকে তেল কিনতেও অস্বীকৃতি জানিয়েছে।

লিথুয়ানিয়ার ব্যবহৃত বিদ্যুতের ১৬ শতাংশ আসে রাশিয়া থেকে। রাশিয়াভিত্তিক বিদ্যুৎ আমদানিকারক কোম্পানি ইন্টার রাও লিথুয়ানিয়াসহ ইউরোপের নর্ডিক ও বাল্টিক অঞ্চলের দেশগুলোতে বিদ্যুৎ সরবরাহ করে।

 

কোম্পানিটি জানিয়েছে, এখন থেকে তারা আর লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ করবে না। চলতি মাসের শুরুতে ইন্টার রাওয়ের নর্ডিক শাখা ফিনল্যান্ডেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here