ঘূর্ণিঝড় আসানি: নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে চট্টগ্রাম সিটি

0
20

খবর৭১ঃ আন্দামান সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আসানি শক্তিশালী হয়ে আঘাত হানতে যাচ্ছে ভারতের অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে। এই ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত হানার আশঙ্কা না থাকলেও প্রস্তুত আছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর চট্টগ্রাম ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। নগরবাসীর জানমালের ক্ষয়ক্ষতির আশঙ্কায় দামপাড়া কার্যালয়ে নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বর ০৩১-৬৩০৭৩৯ এবং ০৩১-৬৩৩৬৪৯।

ঘূর্ণিঝড় আসানির শক্তিশালী প্রভাব বাংলাদেশে না থাকলেও বিশেষ প্রস্তুতি নিয়ে রেখেছে চট্টগ্রাম দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। প্রস্তুত আছে উপজেলার ৫১১টা সরকারি আশ্রয়কেন্দ্র। প্রতিনিয়ত ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা প্রচার করে যাচ্ছে সিপিপি স্বেচ্ছাসেবকরা।

অন্যদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন দামপাড়াস্থ অফিসে জরুরি এ নিয়ন্ত্রণ কক্ষে স্থাপন করা হয়েছে কন্ট্রোল রুম। প্রস্তুত আছে চট্টগ্রাম রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবকরা। মজুদ করা হয়েছে শুকনো খাবার, ওষুধ ও বিশুদ্ধ পানি।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মঙ্গলবার (১০ মে) সকাল ৬টায় ঘূর্ণিঝড় আসানি চট্টগ্রাম বন্দর থেকে ১ হাজার ১৮০ কিলোমিটার ও মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিলো।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সজীব কুমার চক্রবর্তী বলেন, বাংলাদেশে ঘূর্ণিঝড় ‘আসানি’র আসার সম্ভাবনা না থাকলেও ইতোমধ্যে এর প্রভাবে চট্টগ্রামে বৃষ্টিপাত হচ্ছে। দুর্যোগকালীন সময়ে ক্ষতির পরিমাণ এড়াতে মাঠ পর্যায়ে ৮৮০ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত আছে। এছাড়াও মেডিকেল টিমকে প্রস্তুত রাখা আছে।

শুক্রবার (৬ মে) দক্ষিণ আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ার পর তা ঘনীভূত হয়ে শনিবার নিম্নচাপ এবং পরে গভীর নিম্নচাপের রূপ নেয়। এরপর দ্রুত শক্তি সঞ্চয় করে রবিবার ভোরে পরিণত হয় ঘূর্ণিঝড়ে। এর ফলে মঙ্গলবার (১০ মে) সকাল থেকে চট্টগ্রাম নগরীর বিভিন্ন জায়গায় গুঁড়ি-গুঁড়ি বৃষ্টিপাত হয়। যদিও ঘূর্ণিঝড় আসানির প্রভাবে আগামী চারদিন টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। উত্তর বঙ্গোপসাগরের সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here