১৯৪৫ সালে জিতেছি, এবারও জয় আমাদেরই হবে: পুতিন

0
70

খবর৭১ঃ ইউক্রেনের বিরুদ্ধে চলমান যুদ্ধে জয়ের বিষয়ে প্রত্যয় ব্যক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জিতেছি, এবারও জয় আমাদেরই হবে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির পরাজয়ের ৭৭তম বার্ষিকী পালন উপলক্ষে সাবেক সোভিয়েত ইউনিয়নকে অভিনন্দন জানিয়ে সোমবার এসব কথা বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর এএফপি ও এনডিটিভির।

‘প্রতিবেশি দেশের মানুষদের মুক্ত করতে আজ আমাদের সেনারা এবং মিত্ররা লড়ছে। নাৎসিদের বিরুদ্ধে আমরা যেমন জিতেছি তেমনি এবারও আমাদের জয় হবে বলে আমরা আত্মবিশ্বাসী’— যোগ করেন পুতিন।

পুতিন বলেন, নাৎসিবাদের পূণর্জন্ম যেন না ঘটে সেটি রোধে আমাদের সবার কাজ করা উচিত। আমি আশাবাদী নতুন প্রজন্ম তাদের পূর্বপুরুষদের অতীত মনে রেখে এ বিষয়ে সতর্ক থাকবে।

বিভিন্ন উদাহরণ টেনে ইউক্রেন ফ্যাসিবাদের কবলে পড়েছে বলে অভিযোগ করেন পুতিন। এই ফ্যাসিবাদ ইউক্রেনের পূর্বাঞ্চলের সংখ্যালঘু রুশভাষী মানুষ ও রাশিয়ার জন্য হুমকি হয়ে উঠেছে বলেও অভিযোগ পুতিনের। নব্য নাৎসিদের হাত থেকে ইউক্রেনকে মুক্ত করার প্রত্যয়ের কথা জানিয়ে আসছে মস্কো।

পুতিন বলেন, দুঃখজনকভাবে আজ আবারও নাৎসিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধকে মহান দেশপ্রেমের যুদ্ধ মনে করে মস্কো।

পুতিন বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধে যারা পরাজিত হয়েছিল, তাদের মতাদর্শিক উত্তরসূরিদের লাগাম টেনে ধরা আমাদের পবিত্র দায়িত্ব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here