ন্যাটো জোটের মহড়ায় যোগ দেবে না তুরস্ক

0
22

খবর৭১ঃ তুরস্ক আগামী সপ্তাহে গ্রিসে অনুষ্ঠেয় ন্যাটো সামরিক জোটের মহড়ায় অংশ নেবে না বলে জানিয়েছে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আনাদোলুসহ দেশটির স্থানীয় পত্রিকাগুলোা শনিবার এ খবর প্রকাশ করেছে।খবর মেহের নিউজের।

গ্রিসে আগামী ৯ থেকে ২২ মে পর্যন্ত এই মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এবং সেখানে তুরস্ক তার এফ-সিক্সটিন ফাইটিং ফ্যালকন জঙ্গিবিমান পাঠাবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল।

তুরস্কের বিমান বাহিনীর কমান্ড মনে করছে, মহড়াকে কেন্দ্র করে গ্রিস যেভাবে কথা বলছে তা আন্তর্জাতিক আইনের সঙ্গে সংঘর্ষিক।

তুর্কি কর্মকর্তারা দাবি করছেন, গ্রিসকে তাদের ভাষা পরিবর্তন করতে হবে কিন্তু এথেন্স তা করতে অস্বীকার করেছে।

তুরস্কের একটি নিরাপত্তা সূত্র দাবি করেছে, গ্রিস এই মহড়ায় তুরস্কের অংশগ্রহণ দেখতে চায় না। এ কারণে এই সামরিক মহড়ায় যোগ দেওয়া থেকে নিজেকে গুটিয়ে নিয়েছে তুরস্ক। এর ফল হিসেবে গত ২২ এপ্রিল স্বাগতিক দেশ গ্রিসকে মহড়ায় অংশগ্রহণ না করার সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়েছে।

অন্য কিছু সূত্র বলছে, তুরস্কের জঙ্গিবিমান প্রায়ই গ্রিসের আকাশসীমা লঙ্ঘন করে যার কারণে গ্রিস চায় না এই সামরিক মহড়ায় তুরস্ক অংশগ্রহণ করুক।

ভয়েস অব অ্যামেরিকা এক প্রতিবেদনে জানিয়েছে, এথেন্স সরকার নিজেই তুরস্ককে মহড়া থেকে বাদ দিয়েছে। গ্রিস বলছে, তুরস্ক না কোন মিত্র, না কোন বন্ধু।

গত বৃহস্পতিবার গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করে তুর্কি বিমানের আকাশসীমা লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে।

এথেন্স বলছে, ২৪ ঘন্টায় তুরস্কের জঙ্গিবিমানগুলো ১২৫ বার গ্রিসের আকাশসীমা লঙ্ঘন করেছে যার মধ্যে বেশকিছু জনবসতিপূর্ণ এলাকা রয়েছে।

অন্যদিকে তুরস্ক দাবি করছে, গ্রিসের বিমানবাহিনী দফায় দফায় তুর্কি আকাশসীমা লঙ্ঘন করার পাল্টা পদক্ষেপ হিসেবে তুরস্কের জঙ্গিবিমান গ্রিসের আকাশসীমায় প্রবেশ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here