ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন

0
145

খবর৭১ঃ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে দেশটির সংসদে অনাস্থা প্রস্তাব উত্থাপন হয়েছে। ডেপুটি স্পিকার কাসেম সুরি জানিয়েছে প্রস্তাবটি উত্থাপনের পক্ষে ১৬১ জন সংসদ সদস্য ভোট দিয়েছে।

সোমবার জাতীয় সংসদের অধিবেশনের শুরুতে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ নেতা শাহবাজ শরিফ প্রস্তাবটি উত্থাপন করেন। প্রস্তাবটি উত্থাপনের পর পক্ষে থাকা এমপিদের সংখ্যা গণনার জন্য দাঁড়াতে বলেন জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার। গণনার পর অনাস্থা প্রস্তাবটি আলোচনার জন্য অনুমোদন করা হয়।

প্রস্তাবের আলোচনা অনুমোদন হওয়ার পর ডেপুটি স্পিকার জানান, আগামী ৩১ মার্চ আবারও অধিবেশন বসবে। সেদিন হতে পারে ইমরান খানের ভাগ্য নির্ধারনের দিন।

পাকিস্তানের সংবিধান অনুযায়ী পার্লামেন্টে উপস্থিত সংসদ সদস্যদের ২০ শতাংশের সমর্থন পেলেই প্রস্তাবটি আলোচনা বা ভোটাভুটির জন্য গৃহীত হয়। তবে কোন প্রস্তাব গৃহীত হওয়ার তিন থেকে সাত দিনের মধ্যে তা নিয়ে ভোটাভুটির বাধ্যবাধকতা রয়েছে।

অধিবেশন শুরুর কিছুক্ষণ আগে পার্লামেন্ট স্পিকার বিরোধী নেতাদের সঙ্গে দেখা করেন। সেখানে স্পিকার আসাদ কায়সার তাদের আশ্বস্ত করে জানান, অনাস্থা প্রস্তাব পেশ করার পর অধিবেশন মুলতবি করা হবে, তার আগে নয়।

পাকিস্তানের সংসদে আসন সংখ্যা ৩৪২। ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটে সফল হতে হলে বিরোধীদের প্রয়োজন পড়বে ১৭২ ভোট। ইমরান খানের দলের নেতৃত্বাধীন জোট সরকারের মোট সদস্য সংখ্যা ১৭৯।

তবে সম্প্রতি ইমরান খানের নিজের দলেরই বেশ কয়েকজন সদস্য তার ওপর থেকে সমর্থন প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। এ কারণে অনাস্থা ভোটের ফলাফল আসলে কী হবে তা স্পষ্ট নয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here