বাড়ি বাড়ি গিয়ে ভোটার করবে ইসি

0
71

খবর৭১ঃ ভোটার তালিকা হালনাগাদের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে। আগামী ২০ থেকে এই কার্যক্রম শুরু করবে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি। এতে নতুন ভোটারদের ভোটার হওয়ার প্রক্রিয়া আরও সহজ হবে।

রবিবার নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে তিন সপ্তাহ পর্যন্ত। এরপর নির্ধারিত কেন্দ্রে যাবতীয় কর্ম সম্পাদন করা হবে।

জানা গেছে, যাদের বয়স ১৮ বা তার বেশি, তাদের ভোটার হিসেবে নিবন্ধিত করা হবে। আর ১৫ থেকে ১৮ বছরের কম বয়সীদের তথ্য সংরক্ষণ করা হবে। এরমধ্যে যাদের বয়স ১৮ পূর্ণ হবে তাদের ভোটার তালিকায় যুক্ত করা হবে। এছাড়া মৃত ভোটারদের তথ্য সংগ্রহ করে তাদের নাম বাদ দেওয়া হবে।

বিদায়ী কে এম নূরুল হুদা কমিশন ২০২১ সালে নতুন ভোটারের তথ্য সংগ্রহের উদ্যোগ নিলেও সেটি হয়নি। তথ্য সংগ্রহ বাড়ি বাড়ি হবে, নাকি নির্ধারিত কিছু কেন্দ্রে হবে এই মতপার্থক্যের কারণে ওই উদ্যোগ আলোর মুখ দেখেনি। তবে নতুন নির্বাচন কমিশন ভোটার তালিকা হালনাগাদের বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে।

এর আগে বাড়ি বাড়ি গিয়ে ভোটার না করায় ১১ লাখ ১৪ হাজার ২২৯ জন ভোটারের অনলাইন আবেদন আটকে আছে। এই আবেদনগুলো দ্রুত নিষ্পত্তি করার সিদ্ধান্তও দিয়েছে ইসি।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে বলেন, ‘২০০৭ সালের আগে যাদের জন্ম তাদের তথ্য সংগ্রহ করা হবে। ভোটার তালিকা হালনাগাদের বিষয় কমিশন সভায় ওঠার কথা থাকলেও এটা ফাইলেই অনুমোদন হয়ে গেছে।’

২০০৭-০৮ সালের ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর ২০০৯, ২০১২, ২০১৪, ২০১৫, ২০১৭ এবং সর্বশেষ ২০১৯-২০ সালে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়। সেবার একই সঙ্গে তিন বছরের তথ্য অর্থাৎ যাদের বয়স ২০০৪ সালের ১ জানুয়ারি বা এর আগে এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হয়।

২ মার্চ ভোটার দিবসে ইসির দেয়া তথ্য অনুযায়ী দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। এদের মধ্যে পুরুষ ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন আর নারী ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here