বাইডেনের সেই মন্তব্যের জবাব দিল রাশিয়া

0
87

খবর৭১ঃ
ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জেরে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ থেকে রাশিয়াকে বাদ দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের কাছে প্রস্তাব দিয়েছিল পোল্যান্ড। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও রাশিয়াকে জি-২০ জোট থেকে বাদ দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন। এবার রাশিয়া বাইডেনের সেই মন্তব্য দিয়ে মুখ খুলেছে। জানিয়েছে, রাশিয়াকে জি-২০ থেকে বাদ দিলে ভয়াবহ কিছুই ঘটবে না।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার এ ব্যাপারে সাংবাদিকদের বলেন, জি-২০ জোটের ফরম্যাট গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমান পরিস্থিতিতে, যখন অধিকাংশ অংশগ্রহণকারী আমাদের সঙ্গে অর্থনৈতিক লড়াইয়ের মতো অবস্থা তৈরি হয়েছে, তখন এতে ভয়ানক কিছু ঘটবে না।

পেসকভ আরও বলেন, বিশ্বের গণ্ডি যুক্তরাষ্ট্র এবং ইউরোপের চেয়ে আরও বিস্তৃত। মস্কোকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টা ব্যর্থ হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বিশ্বের বৃহৎ ১৩ অর্থনীতির দেশ ও ইউরোপীয় ইউনিয়ন মিলিয়ে গঠিত গ্রুপ ২০। যেটি প্রধান বৈশ্বিক সমস্যা নিয়ে কাজ করে।

এ ছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনে হামলা অব্যাহত রাখার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার নতুন নিষেধাজ্ঞা এবং মানবিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন এবং পশ্চিমা মিত্ররা।

ন্যাটোর দেশগুলো ও অন্যান্য মিত্ররা রাশিয়ার ওপরে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে তাদের অর্থনীতিকে পঙ্গু করে দিয়েছে। কিন্তু ইউরোপীয় ইউনিয়ন রাশিয়া থেকে তেল ও প্রাকৃতিক গ্যাস আমদানি বন্ধ করার মার্কিন পদক্ষেপ থেকে বিরত রয়েছে।

সম্মেলনে চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ওপরে বিশেষ গুরুত্বারোপ করার পাশাপশি জোট তার প্রতিরক্ষা ও প্রতিরোধ করার জন্য কী পদক্ষেপ নেবে তা নিয়ে আলোচনা করা হয়েছে।

জুনে অনুষ্ঠিত হতে যাওয়া ন্যাটোর মাদ্রিদ শীর্ষ সম্মেলনের আগে তার ভবিষ্যৎ গঠনের পদক্ষেপ ও সিদ্ধান্ত নিয়েও আলোচনা করেন শীর্ষ নেতারা। বৈঠকে পূর্ব ইউরোপে ন্যাটোর দীর্ঘমেয়াদি অবস্থানেরও মূল্যায়ন করা হয়।

এ ছাড়া শীর্ষ সম্মেলনের আগে সদস্য দেশগুলোর নেতারা ন্যাটো সদর দপ্তরে বিভিন্ন দ্বিপক্ষীয় বৈঠক করেছেন এবং তা অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here