নতুন উচ্চতায় ভারত-সৌদি সম্পর্ক

0
281

খবর৭১ঃ ভারত এবং সৌদি আরবের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকীতে কৌশলগত অংশীদার দেশ দুইটির মধ্যে বাণিজ্যিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। সৌদি আরবের জাতীয় পরিসংখ্যান অধিদপ্তর জানিয়েছে, ২০২১ অর্থবছরের প্রথম তিন মাসে সৌদি আরবের দ্বিতীয় বৃহত্তম বাণ্যিজিক অংশীদার ছিল ভারত। আরব নিউজ বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ভারতের বাণিজ্য বিভাগের তথ্য অনুযায়ী চলতি অর্থ বছরে দুই দেশের মধ্যে ২৪ দশমিক ৯ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে, গত বছরের ওই সময়ের তুলনায় যা ৯৪ শতাংশ বেশি।

দ্বিপাক্ষিক এই বাণিজ্য সম্পর্ক মহামারির আগের অবস্থাকেও ছাড়িয়ে যাবে বলে বর্তমান এই পরিস্থিতি ইঙ্গিত দিচ্ছে । বৈশ্বিক রফতানির ক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্ধারণ করে দেওয়া লক্ষ্যমাত্রা পূরণে ভারতের আরেকটি অর্জন হিসেবেই বিষয়টিকে দেখা হচ্ছে। বিশেষ করে সৌদি আরবের সঙ্গে লক্ষ্যমাত্রাও বেশি রপ্তানি করেছে সৌদি আরব।

মহামারির কারণে দুই দেশের উচ্চ পর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদের সশরীরে সাক্ষাৎ বন্ধ রয়েছে। যদিও ২০১৯ সালে মোদির সৌদি সফরে দুই দেশের মধ্যে স্ট্রাটেজিক পার্টনারশিপ কাউন্সিল গঠনের পর প্রতিনিধিদের মধ্যে নিয়মিত সাক্ষাৎ প্রত্যাশিত ছিল। তবে সশরীরে সাক্ষাৎ বন্ধ থাকলেও ভার্চুয়াল প্লাটফর্মে নিয়মিত যোগাযোগ রক্ষা করছে দুই দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here