ইরানের কয়েকটি শহরে ‘রহস্যময়’ বিস্ফোরণের প্রচণ্ড শব্দ

0
248

খবর৭১ঃ ইরানের পশ্চিমাঞ্চলীয় কয়েকটি শহরের শোনা গেছে বিস্ফোরণের প্রচণ্ড শব্দ। তবে ওই বিস্ফোরণের উৎস ও কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। বার্তা সংস্থা রয়টার্স রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় রোববার সকালে ওই বিস্ফোরণের শব্দ শোনা যায় বলে স্থানীয় সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পোস্টে জানা গেছে।

আসাদাবাদ শহরের গভর্নর জানান, একটি ‘ভয়ংকর শব্দ’ শোনা গেছে। তবে এর উৎস স্পষ্ট নয় বলে দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা ফারস এক জানিয়েছে।

কর্তৃপক্ষ জানায়, আবহাওয়া পরিস্থিতি দেখে প্রথমে মনে হয়েছিল বজ্রপাত হচ্ছে। পরে অবশ্য সেই আশঙ্কা বাতিল করে দেওয়া হয়।

স্থানীয় রোকনা ওয়েবসাইট টেলিগ্রাম চ্যানেলে বলেছে, শব্দের তীব্রতা এতো বেশি ছিল যে কোনো কোনো জায়গায় দরজা -জানালা কাঁপছিল। আতঙ্কিত মানুষ বাড়িঘর ছেড়ে বাইরে চলে আছে।

টুইটারে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, বিস্ফোরণ একটি বিমান বিধ্বংসী বন্দুক থেকে ওই বিস্ফোরণ ঘটানো হচ্ছে। তবে রয়টার্স অবশ্য তাৎক্ষণিকভাবে ওই ভিডিওর সত্যতা যাচাই করতে পারেনি।

সাম্প্রতিক মাসগুলোতে এ ধরনের বিস্ফোরণের শব্দের কয়েকটি ঘটনার পর কর্তৃপক্ষ জানিয়েছিল, ইসরাইল এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ইরানের সামরিক বাহিনী অঘোষিত বিমান প্রতিরক্ষা মহড়া চালিয়েছিল।

২০১৫ সালের পরমাণু চুক্তি ফের চালু করতে বিশ্বশক্তিধর দেশগুলোর সঙ্গে ইরানের চলমান আলোচনার মধ্যেই তেহরানের সঙ্গে ইসরাইলের উত্তেজনা বেড়ে চলেছে।
পরমাণু আলোচনা ব্যর্থ হলে ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়ে আসছে ইসরাইলি নেতারা। তবে ইরানের দাবি শান্তিপূর্ণকাজে ব্যবহারের জন্যই পরমাণু কর্মসূচি পরিচালনা করছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here