মন্ত্রিসভায় সাবেক কর্মকর্তাদের পদ নিয়ে যা বললেন বারাদার

0
17

খবর৭১ঃ আফগানিস্তানের সাবেক সরকারের কর্মীরা ‘দুর্নীতিগ্রস্ত’ দাবি করে তালেবান বলেছে তারা আফগানিস্তানের সার্বভৌমত্বের জন্য হুমকিস্বরূপ। তাই তারা তালেবানের অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভায় ঠাঁই পাবে না। আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম খামা নিউজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তানের দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের প্রায় সাড়ে চার মাস পেরিয়ে গেলেও এখনো আন্তর্জানিক অঙ্গনে মেলেনি তালেবানের অন্তর্বর্তী সরকারের স্বীকৃতি। একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের পর তালেবানকে স্বীকৃতি দেওয়া হবে বলে আন্তর্জাতিক সম্প্রদায়ের তরফ থেকে বলা হচ্ছে।

এ ব্যাপারে তালেবান সরকারে উপপ্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার বলেন, দোহা শান্তি আলোচনার সময় যুক্তরাষ্ট্র অন্তর্বর্তী সরকারে অন্তর্ভুক্ত করার জন্য সাবেক সরকারের কয়েকজন কর্মকর্তার নাম দিয়েছিলেন।

সাবেক সরকারের কর্মকর্তাদের বিরুদ্ধে ‘দুর্নীতির’ অভিযোগ এনে বারাদার বলেছেন, তাদের মধ্য থেকে অল্প কয়েকজনকেই মন্ত্রিসভায় ঠাঁই দিলে ইসলামী আমিরাতের সার্বভৌমত্ব হুমকির মুখে পড়বে।

তিনি আরও বলেন, ইসলামী আমিরাত স্বীকৃতির সব পূর্বশর্ত পূরণ করেছে। আন্তর্জাতিক মহলের উচিত আনুষ্ঠানিকভাবে ইসলামী আমিরাতকে স্বীকৃতি দেওয়া।

বারাদার এ সময় বলেন, ইসলামী আমিরাতকে স্বীকৃতি না দিলে শুধু আফগানিস্তানই অর্থনৈতিক সংকটে পড়বে না, এর নেতিবাচক প্রভাব প্রতিবেশী দেশগুলো থেকে শুরু করে সমগ্র বিশ্বের ওপর পড়বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here