জানুয়ারির মধ্যেই মালয়েশিয়ায় কর্মী ‘নিয়োগ শুরু’

0
37

খবর৭১ঃ দীর্ঘদিন পর মালয়েশিয়া শ্রমবাজার খুলেছে বাংলাদেশিদের জন্য।দেশটির সরকার ইতোমধ্যে বাংলাদেশের সঙ্গে চুক্তিও স্বাক্ষর করেছে। এর পরিপ্রেক্ষিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ আশা করছেন, আগামী জানুয়ারি মাসের মধ্যেই মালয়েশিয়ায় কর্মী নিয়োগ শুরু হবে।

মন্ত্রী বলেন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ডাটাবেজের মাধ্যমে শ্রমিক পাঠানো হবে। কর্মীরা ন্যূনতম খরচে সেখানে যেতে পারবেন। মালয়েশিয়া যাওয়ার ব্যাপারে কারো সঙ্গে কোনো ধরনের আর্থিক লেনদেন না করার জন্য পরামর্শও দিয়েছেন তিনি।

মঙ্গলবার রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। মন্ত্রী মালয়েশিয়ায় কর্মী নিয়োগের ব্যাপারে সমঝোতা স্মারক সই শেষে দেশে ফিরেছেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

কর্মী নিয়োগের বিষয়ে গত ১৯ ডিসেম্বর একটি সমঝোতা চুক্তি (এমওইউ) সম্পন্ন হয়েছে। এতে বাংলাদেশের পক্ষে মন্ত্রী ইমরান আহমদ ও মালয়েশিয়ার পক্ষে দেশটির মানবসম্পদমন্ত্রী এম সারাভানান চুক্তিতে সই করেন। এই চুক্তির ফলে প্রায় তিন বছর বন্ধ থাকার পর আবারো বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলল।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার ঘোষণা দেয় মালয়েশিয়া। তার আগে দেশটির মন্ত্রিপরিষদ তাদের সব সেক্টরে বাংলাদেশি কর্মী নেওয়ার অনুমোদন দেয়। বিশেষ করে গৃহকর্মী, বাগান, কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন এবং নির্মাণ খাতে বাংলাদেশি কর্মী নেবে মালয়েশিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here