প্লাস্টিকজাত পণ্যের রিসাইক্লিং নিশ্চিত করতে হবে: মেয়র আতিক

0
51

খবর৭১ঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, যেসব প্রতিষ্ঠানের প্লাস্টিক পণ্য ও বর্জ পরিবেশ দূষণ করে, তাদের নিজ উদ্যোগে রিসাইক্লিনের ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে তিনি বলেছেন, ধূমপানকে নিরুৎসাহিত করতে তামাকজাত পণ্যের ওপর ভ্যাট-ট্যাক্স বাড়াতে হবে।

শুক্রবার সকালে রাজধানীর বনানী এলাকায় টিঅ্যান্ডটি স্কুল মাঠে বিডি ক্লিন আয়োজিত পরিত্যক্ত সিগারেট ফিল্টারের কুফল সম্পর্কে জনসচেতনতামূলক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

মেয়র আতিক বলেন, ‘সুস্থতার জন্য ধূমপানকে নিরুৎসাহিত করতে তামাকজাত পণ্যের উপর ভ্যাট-ট্যাক্স বৃদ্ধি করতে হবে।’

মহান বিজয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে পরিবেশ দূষণরোধে জনসচেতনতা তৈরির জন্য বিডি ক্লিন সদস্যরা সারাদেশের রাস্তাঘাট থেকে সংগৃহীত পরিবেশ দূষণকারী পাঁচ কোটি সিগারেট ফিল্টার এবং ৩০ লাখ পরিত্যক্ত প্লাস্টিক বোতল দিয়ে প্রদর্শনীর আয়োজন করে।

উত্তর সিটি মেয়র বলেন, ‘সেভ আর্থ, সেভ বাংলাদেশ’ সিজন-২ শিরোনামের প্রদর্শনীটির স্লোগান ‘প্লাস্টিক সামগ্রী ও ধূমপান পরবর্তী ফিল্টার দূষণরোধে হতে হবে সচেতন, চলুন মিলেমিশে গড়ি বাসযোগ্য বাংলাদেশ, করে অতীব যতন’ সময়োপযোগী ও অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

বিভিন্ন প্রয়োজনে প্লাস্টিকজাত পণ্য ব্যবহারের পর যত্রতত্র ফেলে দেয়ার কারণে তা পরিবেশের দূষণের পাশাপাশি জলাবদ্ধতারও কারণ হয়ে দাঁড়ায় বলে উল্লেখ করে ডিএনসিসি মেয়র বলেন, তাই প্লাস্টিকজাত পণ্যের রিসাইক্লিং নিশ্চিত করতে হবে।

আতিকুল ইসলাম দেশব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে সুস্থ পরিবেশ বিনির্মাণে বিডি ক্লিনের সার্বিক কার্যক্রমের প্রশংসা করে তাদের ১০ লাখ টাকা পুরস্কার দেয়ার ঘোষণা দেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উত্তর সিটি মেয়র বলেন, ‘বঙ্গবন্ধু ইতিহাসের মহামানব, তিনি চিরঞ্জীব, তার চেতনা অবিনশ্বর। তাই প্রজন্ম থেকে প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর অবিনাশী চেতনা ও আদর্শ চির প্রবহমান থাকবে।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা, স্থানীয় কাউন্সিলর এবং বিডি ক্লিনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here