ইসরাইলি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চান মার্কিন আইনপ্রণেতারা

0
47

খবর৭১ঃ যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের একটি গ্রুপ ইসরাইলি স্পাইওয়্যার ফার্ম এনএসও গ্রুপের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন।

পররাষ্ট্র দপ্তর এবং অর্থ দপ্তরের (ট্রেজারি ডিপার্টমেন্ট) এর কাছে এক চিঠিতে এই আহ্বান জানানো হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইসরাইলি এনএসও গ্রুপ ছাড়াও সংযুক্ত আরব আমিরাতের সাইবার সিকিউরিটি গ্রুপ ডার্কমেটার এবং ইউরোপীয় দুইটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়েছে।

চিঠিতে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের ফাইন্যান্স কমিটির সভাপতি রন উইডেন, হাউস গোয়েন্দা কমিটির চেয়ারম্যান অ্যাডাম শিফসহ ১৬ জন ডেমোক্রাটিক আইনপ্রণেতা।

চিঠিতে আইনপ্রণেতারা বলেছেন, স্পাইওয়্যার শিল্প যুক্তরাষ্ট্রের বিনিয়োগ এবং ব্যাংকগুলোর ওপর নির্ভরশীল। তাদেরকে সত্যিকার অর্থে শাস্তি দিতে এবং নজরদারি প্রযুক্তি শিল্পকে স্পষ্ট সতর্কবার্তা দিতে যুক্তরাষ্ট্র সরকারের উচিত তাদের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা।

এতে আরও বলা হয়েছে, এই কোম্পানিগুলো গুম, নির্যাতন হত্যাসহ মানবাধিকার লঙ্ঘনে সহায়তা করেছে।

প্রসঙ্গত, ইসরাইলি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান এনএসওর গ্রুপের তৈরি করা স্পাইওয়্যার ব্যবহার করে বিভিন্ন দেশের ৫০ হাজারের বেশি মানুষের মুঠোফোনের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে বা চেষ্টা করা হয়েছে।

সম্প্রতি বিশ্বের প্রথম সারির ১৬টি দেশের সাংবাদিকদের এক সংগঠন তদন্ত শেষে জানায়, কীভাবে বিভিন্ন দেশের সরকার এই প্রযুক্তির সাহায্যে নাগরিকদের ওপর নজরদারি চালাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here