কানের সাথে দাঁতের ব্যথার যোগসূত্র

0
307

দাঁতের ব্যথা থেকে হার্টের ব্যথা হতে পারে। এ কথা শুনলে যে কেউ অবাক হয়ে যেতে পারেন। স্নায়ুর মাধ্যমে দাঁতের ব্যথা অনুভব করা যায়।

হার্টে ব্যথা কীভাবে অনুভূত হয় : দাঁতের ব্যথা শরীরের এক স্থান থেকে অন্য স্থানে সঞ্চালিত হয়ে থাকে। নিচের চোয়ালের বাম দিকের মোলার দাঁতে যদি দন্তমজ্জার প্রদাহজনিত ব্যথা হয় তাহলে ওই ব্যথা বাম বাহু এবং হৃদপিণ্ডে সঞ্চালিত হতে পারে। এ পরিস্থিতিতে অনেকেই হার্টের ব্যথা বলে ভুল করে দ্রুত হাসপাতালে চলে যান। তখন ইসিজি করলে দেখা যায় রোগী সম্পূর্ণ সুস্থ এবং স্বাভাবিক অবস্থায় আছে।

হার্টের ব্যথা থেকে দাঁতে ব্যথা : কোনো রোগীর হৃদপিণ্ডে ব্যথা হলে সেই ব্যথা নিচের মোলার দাঁতে সঞ্চালিত হতে পারে। আর যদি হার্টের ব্যথা মোলার দাঁতে সঞ্চালিত হয় তবে মাঝে মাঝে রোগী সেটাকে দাঁতের ব্যথা মনে করে ভুল করে থাকেন। চিকিৎসা করতে গেলে দেখা যায় প্রকৃত অর্থে রোগীর দাঁতে কোনো সমস্যা নেই। এক্ষেত্রে ডাক্তার এবং রোগীর আপনজনদের খেয়াল রাখতে হবে রোগীর বুকে কোনো ব্যথা হচ্ছে কি না অথবা শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হয় কি না? কখনো কখনো রোগীর শরীরে ঘাম হতে পারে। তাই এসব বিষয়ে আমাদের অনেক সচেতন হতে হবে।

দাঁতের ব্যথা কানে সঞ্চালন : দাঁতের ব্যথা যেমন এক দাঁত থেকে অন্য দাঁত ছাড়াও কানে সঞ্চালিত হতে পারে। সবার দাঁতের ব্যথার সঞ্চালন সম্পর্কে একটু সচেতন হতে হবে। নিচের চোয়ালের প্রথম ও দ্বিতীয় মোলার দাঁতে দন্তমজ্জার প্রদাহজনিত ব্যথা হলে ওই ব্যথা কানে সঞ্চালিত হতে পারে। তাই বলে কানের ব্যথা বলে ভুল করা যাবে না। ওপরের চোয়ালের দ্বিতীয় মোলার ও আক্কেল দাঁতের দন্তমজ্জার প্রদাহজনিত ব্যথা নিচের মোলার দাঁতের এলাকায় এবং কানে সঞ্চালিত হয়ে ব্যথা অনুভূত হতে পারে।

এক দাঁত থেকে অন্য দাঁতে ব্যথার সঞ্চালন : নিচের চোয়ালের প্রিমোলার দাঁতে দন্তমজ্জার প্রদাহজনিত ব্যথা হলে তা ওপরের চোয়ালের প্রিমোলার বা মোলার দাঁতে সঞ্চালিত হতে পারে। এছাড়া নিচের চোয়ালের প্রিমোলার দাঁতের ব্যথা একই পাশের কাঁধ, বাহুতে সঞ্চালিত হতে পারে। একইভাবে ওপরের চোয়ালের প্রিমোলার দাঁতের ব্যথা নিচের চোয়ালের প্রিমোলার দাঁতে সঞ্চালিত হতে পারে। ওপরের চোয়ালের ছেদন বা ক্যানাইন দাঁতের ব্যথা ওপরের চোয়ালের প্রিমোলার এবং মোলার দাঁত অথবা নিচের চোয়ালের প্রথম ও দ্বিতীয় প্রিমোলার দাঁতে ব্যথা সঞ্চালিত ও অনুভূত হতে পারে। এছাড়া ওপরের চোয়ালের ক্যানাইন দাঁতের ব্যথা নাকের পাশে এবং চোখে সঞ্চালিত হতে পারে।

সতর্কতা এবং করণীয় : যদি কখনো দেখা যায় কারও দাঁতের ব্যথার পাশাপাশি বুকে ব্যথা হচ্ছে এবং শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হচ্ছে এবং রোগীর শরীরে ঘাম দেখা দিয়েছে বিশেষ করে রোগীর বুকে যদি চাপ দেওয়া ব্যথা অনুভব হয় তবে দাঁতের ব্যথার কথা চিন্তা না করে রোগীকে জরুরিভিত্তিতে হাসপাতালে নিয়ে যেতে হবে এবং ইসিজি করে দেখতে হবে হার্টে কোনো সমস্যা হয়েছে কিনা। এক্ষেত্রে এক মুহূর্ত সময় নষ্ট করা যাবে না। ওপরের দাঁতে ব্যথা দেখা দিলে নিচের দাঁতও পরীক্ষা নিরীক্ষা করতে হবে। একইভাবে কানে, নাকে অথবা মাথায় ব্যথা হলে দাঁতে কোনো সমস্যা আছে কি না তাও দেখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here