ইংলিশ চ্যানেলে নৌকা ডুবে ২৭ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

0
60

খবর৭১ঃ

ইংলিশ চ্যানেল দিয়ে ফ্রান্স থেকে যুক্তরাজ্য যাওয়ার পথে নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত ২৭ জন অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন। ২০১৪ সালের পর থেকে এটি এই চ্যানেলে দুর্ঘটনায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। খবর বিবিসির।

ফ্রান্সের কালাই উপকূলের কাছে বুধবার সন্ধ্যার পর নৌকাটি ডুবে যায়।

বুধবার রাতে একটি মাছ ধরার নৌকা পানিতে বেশ কিছু মৃতদেহ ভেসে থাকতে দেখলে অ্যালার্ম বাজিয়ে কর্তৃপক্ষকে সতর্ক করে।

যুক্তরাজ্য ও ফ্রান্সের কর্তৃপক্ষ ইংলিশ চ্যানেলে নৌযান এবং বিমানের মাধ্যমে উদ্ধারকাজ চালাচ্ছে।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বার্তা সংস্থা রয়টার্সকে জানান, নৌকাটিতে ৩৩ জন অভিবাসনপ্রত্যাশী ছিল, যাদের মধ্যে দুজনকে উদ্ধার করা হয়েছে।

নিহতদের মধ্যে পাঁচজন নারী ও দুজন শিশু রয়েছে।

ডুবে যাওয়া নৌকাটিতে থাকা অভিবাসনপ্রত্যাশীরা মানবপাচারকারী চক্রের মাধ্যমে ফ্রান্স থেকে অবৈধভাবে যুক্তরাজ্যে যাচ্ছিল। স্বরাষ্ট্রমন্ত্রী ডারমানিন জানিয়েছেন, ফ্রান্সের পুলিশ এই ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে চারজন সন্দেহভাজন মানবপাচারকারীকে গ্রেপ্তার করেছে।

দুর্ঘটনার পর বিভিন্ন পক্ষের সাথে জরুরি বৈঠক শেষে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন দুর্ঘটনার খবরে তিনি ‘বিস্মিত ও আতঙ্কিত।’

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তার প্রতিক্রিয়ায় মন্তব্য করেছেন যে ‘ফ্রান্স ইংলিশ চ্যানেলকে সমাধিক্ষেত্র হতে দেবে না।’

ইউরোপের ‘যেসব মন্ত্রী অভিবাসনের চ্যালেঞ্জ নিয়ে চিন্তিত’, তাদের নিয়ে একটি জরুরি বৈঠকও আহ্বান করেছেন ফরাসি প্রেসিডেন্ট।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও ফ্রান্সের প্রেসিডেন্ট এই দুর্ঘটনার বিষয়ে ফোনে আলোচনা করেছেন এবং ‘জড়িত চক্রগুলোকে থামাতে প্রয়োজনীয় সব পদক্ষেপ’ নেওয়ার অঙ্গীকার করেছেন।

সম্প্রতি ইংলিশ চ্যানেল হয়ে ছোট নৌকায় হাজার হাজার মানুষ ফ্রান্স থেকে যুক্তরাজ্যে গেছেন।

যুক্তরাজ্যের সরকারি তথ্য অনুযায়ী, শুধু নভেম্বর মাসেই ইংলিশ চ্যানেল হয়ে ১৭৯টি ছোট নৌকা অভিবাসীদের নিয়ে যুক্তরাজ্যে যায়। এই বছরে এখন পর্যন্ত মোট ৯২৮টি নৌকা অভিবাসীদের নিয়ে এই যাত্রা করেছে।

সরকারি হিসাব অনুযায়ী, এই বছরেই ছোট নৌকায় করে বিপজ্জনকভাবে ফ্রান্স থেকে যুক্তরাজ্যে গেছেন ২৫ হাজার ৭০০ জনের বেশি মানুষ। গত বছর এই সংখ্যাটি ছিল আট হাজার ৪৬৯। -বিবিসি বাংলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here