ফের মৃত্যুহীন ঢাকা বিভাগ, শনাক্ত ৩১২

0
222

খবর৭১ঃ দেশে গত এক দিনে মহামারি করোনাভাইরাসে তিনজনের মৃত্যু হয়েছে। তবে, এসময়ের মধ্যে ঢাকা বিভাগে কারও মৃত্যু হয়নি। ফলে ২৬ অক্টোবরের পরে ফের মৃত্যুহীন থাকলো ঢাকা বিভাগ। যে তিনজনের মৃত্যু হয়েছে তাদের একজন চট্টগ্রাম, একজন রাজশাহী ও একজন খুলনা বিভাগের।

বুধবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, গত এক দিনে নমুনা পরীক্ষা হয়েছে ২১ হাজার ২ জনের। এতে শনাক্ত হন ৩১২ জন, যাতে শনাক্তে হার ১.৪৯ শতাংশ।

এ পর্যন্ত ১ কোটি ৭ লাখ ৮২ হাজার ৯৮১টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৭৪ হাজার ৯৪৮ জন, যাতে মোট শনাক্তের হার ১৪.৬১ শতাংশ।

এছাড়া, গত এক দিনে সুস্থ হয়েছেন ৩৩৮ জন। এ নিয়ে মোট সুস্থ ১৫ লাখ ৩৯ হাজার ১৯৩ জন।

এদিকে দেশে নতুন যে তিনজন মারা গেছেন তাদের একজন পুরুষ ও দুজন নারী। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা ২৭ হাজার ৯৬১ জন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। আর এর ১০ দিন পর প্রথম মৃত্যুর খবর আসে। এরপর কয়েক মাস মৃত্যু ও শনাক্ত ঊর্ধ্বগতিতে থাকার পর গত বছরের শেষ দিকে এসে তা অনেকটা কমে যায়। চলতি বছরের প্রথম তিন মাস অনেকটা নিয়ন্ত্রণে ছিল করোনা পরিস্থিতি। তবে মার্চের শেষ দিক থেকে দেশে বাড়তে থাকে করোনার প্রকোপ। এটাকে বিশেষজ্ঞরা করোনার দ্বিতীয় ধাক্কা বলে জানান।

গত এপ্রিল মাস থেকে বাড়তে থাকা করোনার প্রকোপ চরম আকার ধারণ করে জুলাইয়ে। এই মাসে এক দিনে সর্বোচ্চ ২৬৪ জন মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া দিনে শনাক্তের সংখ্যাও ১৫ হাজার ছাড়ায়। তবে আগস্টের শেষ দিক থেকে করোনার প্রকোপ কমতে থাকে। সেপ্টেম্বর মাস পুরোটাই করোনার প্রকোপ নিম্নমুখী ছিল। অক্টোবরেও তা অব্যাহত রয়েছে।

দেশে করোনা পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে চলে এসেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে সংস্থাটি স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর জোর দিয়েছে। যেকোনো সময় করোনা আবার জটিল আকার ধারণ করতে পারে বলেও সতর্ক করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here