জাতিসংঘে সর্বসম্মতিতে রোহিঙ্গাবিষয়ক প্রস্তাব পাস

0
30

খবর৭১ঃ  ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) যৌথ উদ্যোগে জাতিসংঘে প্রথমবারের মতো সর্বসম্মতিক্রমে রো‌হিঙ্গাবিষয়ক প্রস্তাব (রেজু‌লেশন) পাস হ‌য়ে‌ছে।
বুধবার (১৭ ন‌ভেম্বর) ‘মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমসহ অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার পরিস্থিতি’ শীর্ষক রেজুলেশনটি পাস হয়।

ইইউ ও ওআইসি ছাড়াও রেজুলেশনটিতে যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকো, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সুইজারল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন ভৌগোলিক অঞ্চলের সর্বোচ্চ সংখ্যক দেশ সমর্থন যুগিয়েছে এবং সহ-পৃষ্ঠপোষকতা প্রদান করেছে।

রেজুলেশনে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় ও মানবিক সহায়তা ও কোভিড-১৯ ভ্যাকসিন কর্মসূচিতে রোহিঙ্গাদের অন্তর্ভুক্ত করায় বাংলাদেশ ভূয়সী প্রশংসা লাভ করে। রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশ সরকারের প্রচেষ্টা ও বিনিয়োগের স্বীকৃতি দেওয়া হয়।

রেজুলেশনটিতে প্রাথমিকভাবে মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার পরিস্থিতি এবং গত ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের মতো বিষয়গুলোর ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়া রোহিঙ্গা সমস্যার কারণ বের করা, বাংলাদেশের সঙ্গে চুক্তির বাধ্যবাধকতাগুলো পূরণ করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এতে মিয়ানমারে নবনিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতকে স্বাগত জানানো হয়েছে। মিয়ানমারকে সম্পৃক্ত করে তার জন্য একটি কর্মপরিকল্পনা নির্ধারণের কথাও বলা হয়েছে। এজন্য জাতিসংঘকে সহযোগিতা প্রদানের আহ্বান জানানো হয়েছে। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমার, ইউএনএইচসিআর ও ইউএনডিপির মধ্যে সমঝোতা স্মারকটি নবায়ন ও এর কার্যকর বাস্তবায়নের কথা বলা হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ব‌লেন, রোহিঙ্গা রেজুলেশন এ সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃঢ় প্রতিশ্রুতিরই প্রতিফলন। এই রেজুলেশন রোহিঙ্গাদের মনে নতুন আশার সঞ্চার করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here