বিশ্বে করোনা সংক্রমণ ২৫ কোটি ছাড়াল

0
46

খবর৭১ঃ বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা ২৫ কোটি ছাড়িয়েছে। আর এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় ৫০ লাখ ৬০ হাজার মানুষ। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ছয় হাজার ৩০৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে ১২০০-র বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ লাখ ৫৯ হাজার ৭৮৭ জনে।

গত এক দিনে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন চার লাখ ১৪ হাজার ৮৪৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ৮৫ হাজারের বেশি। এতে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ কোটি দুই লাখ ৫৩ হাজার ৫২৪ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে রাশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে মারা গেছেন এক হাজার ১৮৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪১ হাজার ৩৩৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮৭ লাখ ৫৫ হাজার ৩৩০ জন এবং মৃত্যু হয়েছে দুই লাখ ৪৫ হাজার ৬৩৫ জনের।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৬৯৮ জন এবং মারা গেছেন ৪২২ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত চার কোটি ৭৩ লাখ ১২ হাজার ৬৩১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং সাত লাখ ৭৫ হাজার ৯৫ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৬৯৩ জন এবং মারা গেছেন ১৫৫ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ৯২ লাখ ৭২ হাজার ৬৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং এক লাখ ৪১ হাজার ৭৪৩ জন মারা গেছেন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩০৫ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১১ হাজার ৮৬৬ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ১৮ লাখ ৭৪ হাজার ৩২৪ জন এবং মৃত্যু হয়েছে ছয় লাখ নয় হাজার ৪১৭ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ভাইরাসটি শনাক্ত হতে থাকে দেশে। ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। ইতিমধ্যে বিশ্বের প্রায় সব দেশেই এই মহামারি ছড়িয়ে পড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here