অস্কারে যাচ্ছে ‘গোর’

0
43

খবর৭১ঃ অস্কারে প্রতিযোগিতার জন্য টিকিট পেয়েছে বাংলাদেশের আরেক চলচ্চিত্র ‘গোর’। গাজী রাকায়েত নির্মিত বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি ছবি এটি। এর মূল চরিত্রে আছেন তিনিই।

আজমেরী হক বাঁধন অভিনীত ‘রেহানা মরিয়ম নূর’ এবারের আসরে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষার প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশের ছবি হিসেবে প্রতিনিধিত্ব করলেও ‘গোর’ যাচ্ছে সাধারণ ক্যাটাগরিতে।

প্রতি বছরের মতো এবারও ৯৪তম অস্কার আসরের জন্য বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত চলচ্চিত্র বাছাই কমিটি ‘রেহানা মরিয়ম নূর’ পাঠিয়েছে।

সরকারি অনুদানের এই ছবিটি পরিচালনার পাশাপাশি এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন নির্মাতা নিজেই। গত বছরের ডিসেম্বর মাসে বাংলাদেশে মুক্তি পেয়েছিল ‘গোর’। যার ইংরেজি নাম ‘দ্য গ্রেভ’। মুক্তির সময়ই জানানো হয়েছিল, আন্তর্জাতিকভাবেও ছবিটি মুক্তি পাবে। সেই চিন্তা থেকেই এটি দুই ভাষায় শুটিং করা হয়েছিল। যুক্তরাষ্ট্র ভিত্তিক দুটো ডিজিটাল প্ল্যাটফর্মে ছবিটি মুক্তিও পেয়েছে।

ছবিতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, মামুনুর রশীদ, আশিউল ইসলাম, গাজী আমাতুন নূর, এ কে আজাদ সেতু, দ্বীপান্বিতা মার্টিন, মৌসুমি হামিদ, সুষমা সরকার, দিলারা জামান, এস এম মহসিন, শামীম তুষ্টি ও কাজী আনিসুল হক বরুণ।

‘দ্য গ্রেভ’ ও ‘রেহানা মরিয়ম নূর’ অস্কারে অংশ নেওয়া প্রসঙ্গে গাজী রাকায়েত গণমাধ্যমকে বলেন, একসঙ্গে বাংলাদেশের দুটো চলচ্চিত্র অস্কারে যাচ্ছে এটি উল্লেখযোগ্য ঘটনা। এর মাধ্যমে আন্তজার্তিকভাবে ভবিষৎ চলচ্চিত্রের দ্বার উম্মুক্ত হলো। আমার বিশ্বাস, আগামীতে বাংলাদেশের আরও ভালো ভালো চলচ্চিত্র ও নির্মাতা আসবে। এটি তরুণ ও ভবিষৎ নির্মাতাদের অনুপ্রাণিত করবে বলে মনে করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here