ডেঙ্গু রোগী ২৪ হাজার ছাড়াল, মৃত্যু ৯৪

0
44

খবর৭১ঃ এডিস মশাবাহী ডেঙ্গু জ্বরের প্রকোপ অব্যাহত রয়েছে। চলতি বছর ডেঙ্গু রোগীর সংখ্যা ২৪ হাজার ছাড়িয়েছে। আর মৃত্যু হয়েছে ৯৪ জনের।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৭৭ জন নতুন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ১৩১ জনই রাজধানীতে। গত ২৪ ঘণ্টায় ঢাকার বাইরে নতুন ভর্তি রোগীর সংখ্যা ৪৬ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৭২২ জন।

সরকারি হিসাবে, দেশে নভেম্বরের তিন দিনে ৪৬৫ জন, অক্টোবরে পাঁচ হাজার ৪৫৮ জন, সেপ্টেম্বরে সাত হাজার ৮৪১ জন, আগস্টে সাত হাজার ৬৯৮ জন, জুলাইয়ে দুই হাজার ২৮৬ জন এবং জুনে ২৭২ জন ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হন।

ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৫৭০ জন ভর্তি রোগী আছেন। অন্যান্য বিভাগে ভর্তি আছেন আরও ১৫২ জন। চলতি বছরে এ পর্যন্ত মোট ভর্তি রোগীর সংখ্যা ২৪ হাজার ১২০ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ২৩ হাজার ৩০৪ জন।

চলতি বছর নভেম্বরে ৩ জন, অক্টোবরে ২২ জন, সেপ্টেম্বরে ২৩ জন, আগস্টে ৩৪ জন এবং জুলাইতে ১২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। সব মিলিয়ে ৯৪ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গু জ্বরে।

২০০০ সালে ডেঙ্গু সারাদেশে প্রাণ যায় ৯৩ জনের। ২০০১ সালে ৪৪ জন, ২০০২ সালে ৫৮, ২০০৩ সালে ১০ জন মারা যান। ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত টানা চার বছর ডেঙ্গুতে কোনো প্রাণহানি হয়নি।

আবার ২০১৫ সালে ছয়জন, ২০১৬ সালে ১৪ জন, ২০১৭ সালে আটজন এবং ২০১৮ সালে ২৬ জন ডেঙ্গুতে মারা যান।

২০১৯ সালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা এর আগের সব বছরের রেকর্ড ছাড়িয়ে যায়। বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রায় ৩০০ জনের মৃত্যু হয়। তবে সরকারি হিসাবে মৃতের সংখ্যা ১৭৯। আর আক্রান্তের সংখ্যা লক্ষাধিক।

২০২০ সালে করোনা মহামারির প্রকোপের মধ্যে ডেঙ্গু কিছুটা নিয়ন্ত্রিত ছিল। এ বছর সরকারি হিসাবে ডেঙ্গুতে প্রাণ যান সাতজনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here