টস হেরে প্রথমে ব্যাটিংয়ে চরম বিপর্যয়ে বাংলাদেশ

0
68

খবর ৭১: টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে গ্রুপ-১এ নিজেদের চতুর্থ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে বাংলাদেশ। আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে ম্যাচটি।

টস হেরে ব্যাটিংয়ে নেমে চরম বিপর্যয়ে পড়েছে টাইগাররা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৮৪ রানে অলআউট হয় বাংলাদেশে।

অথচ ওপেনিং জুটিতে ইতিবাচকই মনে হচ্ছিল নাইম শেখ আর লিটন দাসকে। সেই ইতিবাচকতা অবশ্য বেশিক্ষণ টেকেনি।

২২ বলে ২২ রানের জুটি গড়েই সাজঘরের পথ ধরেন নাইম। ইনিংসের চতুর্থ ওভারের পঞ্চম বলে কাগিসো রাবাদাকে তুলে মারতে গিয়ে ডিপ মিডউইকেটে সহজ ক্যাচ হন এই ব্যাটার (১১ বলে ৯)।

পরের বলে আউট সৌম্য সরকারও। রাবাদার দুর্দান্ত এক ইয়র্কার ডেলিভারি মিস করে প্যাডে লাগে বাঁহাতি এই ব্যাটারের। আবেদনে আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেয় দক্ষিণ আফ্রিকা। তাতে সিদ্ধান্ত বদলে যায়। গোল্ডেন ডাকে ফেরেন সৌম্য।

এরপর উইকেটে আসেন মুশফিকুর রহিম। অভিজ্ঞ এই ব্যাটারের দিকে তাকিয়ে ছিলেন সমর্থকরা। কিন্তু মুশফিক আরও একবার হতাশাই উপহার দিয়েছেন।

নিজের আগের ওভারের শেষ দুই বলে উইকেট পাওয়ায় রাবাদার হ্যাটট্রিকের সুযোগ ছিল। ইনিংসের ষষ্ঠ ওভারের প্রথম দুই বল কোনোমতে সামলান মুশফিক। কিন্তু তৃতীয় বলে ঠিকই উইকেট দিয়ে আসেন।

রাবাদার বাউন্সি ডেলিভারি তাল সামলাতে না পেরে ব্যাট ছুঁইয়ে দিয়ে স্লিপে হেনড্রিকসের ক্যাচ হন মিস্টার ডিপেন্ডেবল (৩ বলে ০)।

পাওয়ার প্লে’র প্রথম ৬ ওভারে ৩ উইকেটে মাত্র ২৮ রান তোলে বাংলাদেশ। এরপরও আসা যাওয়া থামেনি।

ইনিংসের অষ্টম ওভারে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ (৯ বলে ৩) মুশফিকের মতোই বাউন্সি ডেলিভারির ফাঁদে পড়েন। অ্যানরিচ নর্টজের শর্ট বল টাইগার দলপতির গ্লাভস ছুঁয়ে যায় স্লিপে মার্করামের কাছে।

আম্পায়ার আউট দিলে কী মনে করে যেন শেষ মুহূর্তে রিভিউ নিয়ে নেন মাহমুদউল্লাহ। রিপ্লেতে দেখা যায়, বল তার গ্লাভসে লেগেছে।

এমন বিপর্যয়ের মধ্যেও পরের ওভারের প্রথম বলেই আত্মঘাতী শট খেলতে যান আফিফ হোসেন ধ্রুব। ডাউন দ্য উইকেটে এসে ডোয়াইন প্রিটোরিয়াসকে হিট করতে গিয়ে বল মিস করে বোল্ড হন এই তরুণ। বাংলাদেশের ইনিংসে গোল্ডেন ডাকের খাতায় যোগ হয় আরেকটি নাম।

সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার কাছে ৫ উইকেটে, দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে ও তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৩ রানে হারে বাংলাদেশ।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ ম্যাচের একাদশ থেকে দু’টি পরিবর্তন নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ। একাদশ থেকে বাদ পড়েছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। তাদের পরিবর্তে একাদশে সুযোগ হয়েছে শামীম হোসেন ও নাসুম আহমেদের। হামস্ট্রিং ইনজুরির কারনে আসর থেকে ছিটকে পড়েছেন সাকিব।
অস্ট্রেলিয়ার কাছে ৫ উইকেটে হেরে সুপার টুয়েলভ পর্ব শুরু করেছিলো দক্ষিণ আফ্রিকা। তবে পরের দুই ম্যাচে জয় তুলে নেয় প্রোটিয়ারা। ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে ও শ্রীলংকাকে ৪ উইকেটে হারায় তারা।
বাংলাদেশ একাদশ : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস, মোহাম্মদ নাইম, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, শামীম হোসেন, মাহেদি হাসান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও নাসুম আহমেদ।
দক্ষিণ আফ্রিকা একাদশ : তেম্বা বাভুমা (অধিনায়ক), রেজা হেনড্রিক্স, কুইন্টন ডি কক, রাসি ভান ডার ডুসেন, আইডেন মার্করাম, ডেভিড মিলার, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, কেশভ মহারাজ, এনরিচ নর্টি, তাবরাইজ শামসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here