করোনায় মৃত্যু, শনাক্ত ও সংক্রমণের হার বেড়েছে

0
241

খবর৭১ঃ দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু, শনাক্তের সংখ্যা ও সংক্রমণের হার আগের দিনের তুলনায় বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন ৯ জন। যা আগের দিন ছিল ৪ জন। একই সময়ে দেশে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ২৭৮ জন করোনা রোগী। যা আগের দিন ছিল ২৩২ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় মোট রোগী শনাক্তের হার বেড়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ৮৫ শতাংশ। এটি আগের দিন ছিল ১ দশমিক ৩৬ শতাংশ।

শনিবার (২৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৫টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৫ হাজার ২টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৪২টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২ লাখ ৩ হাজার ৬৬৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৪ লাখ ৪৭ হাজার ১৫৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৭ লাখ ৫৬ হাজার ৫০৭টি।

২৪ ঘণ্টায় সংক্রমণ, শনাক্তের হার বেড়েছে
আগের দিন দেশে ২৩২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ২৭৮ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৭ হাজার ৪১৭ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৮৫ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৩৬ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ৩৬ শতাংশ। যা আগের দিনও একই ছিল।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে কমেছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৫৬৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থতার সংখ্যা হয়েছে ২৯৪ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ৩০ হাজার ৯৪১ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৭ শতাংশ, যা আগের দিনও একই ছিল।

২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ৪ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ জনে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৮০৫ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ৯ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৬ জন, নারী ৩ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮১৪ জন, নারী ১০ হাজার জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৫ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৫ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় ৪ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী। দুই জন মারা গেছেন ৮১ থেকে ৯০ বছর বয়সী। এক জন করে মারা গেছেন ১১ থেকে ২০ বছর বয়সী, ৪১ থেকে ৫০ বছর বয়সী এবং ৫১ থেকে ৬০ বছর বয়সী। এদের ৯ জনই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। দেশে করোনা রোগীদের মধ্যে ৬১ থেকে ৭০ বয়সী রোগী মারা গেছেন বেশি। যা মোট সংখ্যা ৮ হাজার ৬৩৮ জন।

বিভাগভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২ জন করে মারা গেছেন ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগে। এছাড়া একজন করে মারা গেছেন সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে। চট্টগ্রাম ও বরিশাল বিভাগে কোনো মৃত্যু নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here