করোনায় আরও ১০ মৃত্যু, শনাক্ত ২৪৩

0
260

খবর৭১ঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত একদিনে বাংলাদেশে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২৭ হাজার ৮০১ জনে। একই সময়ে আরও ২৪৩ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। তাদের নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো ১৫ লাখ ৬৬ হাজার ৯০৭ জনে। শনাক্তের হার এক দশমিক ৭৭ শতাংশ।

বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক দিনে নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৮৮ জনের। এ পর্যন্ত ১ কোটি ১ লাখ ৭১ হাজার ৫২৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ১৫ লাখ ৬৬ হাজার ৯০৭ জন, যাতে মোট শনাক্তের হার ১৫.৪০ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত এক দিনে যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৪ জন ও নারী ৬ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগে তিনজন, চট্টগ্রাম বিভাগে ৪ জন, খুলনা বিভাগে ১ জন, বরিশাল বিভাগে ১ জন এবং ময়মনসিংহ বিভাগে একজন মারা গেছেন। এছাড়া গত এক দিনে সুস্থ হয়েছেন ৫৩৪ জন। এ নিয়ে মোট সুস্থ ১৫ লাখ ৩০ হাজার ৮৩ জন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। আর এর ১০ দিন পর প্রথম মৃত্যুর খবর আসে। এরপর কয়েক মাস মৃত্যু ও শনাক্ত ঊর্ধ্বগতিতে থাকার পর গত বছরের শেষ দিকে এসে তা অনেকটা কমে যায়। চলতি বছরের প্রথম তিন মাস অনেকটা নিয়ন্ত্রণে ছিল করোনা পরিস্থিতি। তবে মার্চের শেষ দিক থেকে দেশে বাড়তে থাকে করোনার প্রকোপ। এটাকে বিশেষজ্ঞরা করোনার দ্বিতীয় ধাক্কা বলে জানান।

গত এপ্রিল মাস থেকে বাড়তে থাকা করোনার প্রকোপ চরম আকার ধারণ করে জুলাইয়ে। এই মাসে এক দিনে সর্বোচ্চ ২৬৪ জন মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া দিনে শনাক্তের সংখ্যাও ১৫ হাজার ছাড়ায়। তবে আগস্টের শেষ দিক থেকে করোনার প্রকোপ কমতে থাকে। সেপ্টেম্বর মাস পুরোটাই করোনার প্রকোপ নিম্নমুখী ছিল। অক্টোবরেও তা অব্যাহত রয়েছে।

দেশে করোনা পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে চলে এসেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে সংস্থাটি স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর জোর দিয়েছে। যেকোনো সময় করোনা আবার জটিল আকার ধারণ করতে পারে বলেও সতর্ক করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here