সাহিত্যে নোবেল পেলেন আব্দুল রাজাক গুরনাহ

0
35

খবর৭১ঃ এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন তানজানিয়ার ঔপন্যাসিক আব্দুল রাজাক গুরনাহ। প্যারাডাইস নামে তার চতুর্থ উপন্যাসের জন্য তিনি এ সম্মাননা এ পেয়েছেন।

বৃহস্পতিবার সুইডিশ অ্যাকাডেমি নোবেল বিজেতা হিসেবে তার নাম ঘোষণা করে।

প্যারাডাইস ১৯৯৪ সালে প্রকাশিত হয়। বিংশ শতাব্দীর গোড়ার দিকে তানজানিয়ায় বেড়ে ওঠা একটি ছেলের গল্প নিয়ে এ উপন্যাস। এটি বুকার পুরস্কার জিতেছিল।

গুরনাহ ১৯৪৮ সালে তানজানিয়ায় জন্মগ্রহণ করেন এবং ভারত মহাসাগরে অবস্থিত তানজানিয়ার স্বায়ত্বশাসিত জাঞ্জিবার দ্বীপে বেড়ে ওঠেন। পরে তিনি ষাটের দশকের শেষের দিকে শরণার্থী হিসেবে ইংল্যান্ডে যান। তিনি দশটি উপন্যাস এবং বেশ কয়েকটি ছোটগল্প প্রকাশ করেছেন। এই ঔপন্যাসিকের লেখায় মহাদেশীয় সংস্কৃতির দ্বন্দ্ব ও শরণার্থীদের নিয়তি উঠে এসেছে।

অবসর নেওয়ার আগ পর্যন্ত ক্যান্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন এই সাহিত্যিক।

ডিনামাইট আবিষ্কারক বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেলের উপার্জিত অর্থ দিয়ে ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারের সূচনা ঘটে। ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

প্রতি বছর ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের মতো এবারও সব অনুষ্ঠান বাতিল ঘোষণা করেছে নোবেল কমিটি।

গত ৪ অক্টোবর চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়েছে। শুক্রবার শান্তিতে এবং আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here