জাতিসংঘ সাধারণ অধিবেশন: নিউইয়র্কে জড়ো হচ্ছেন বিশ্বনেতারা

0
39

খবর৭১ঃ প্রতি বছর সেপ্টেম্বর মাসের তৃতীয় মঙ্গলবার শুরু হয় জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন। তারই ধারাবাহিকতায় সংস্থাটির ৭৬তম অধিবেশন আগামী মঙ্গলবার নিউইয়র্কে শুরু হবে। এই অধিবেশনকে সামনে রেখে নিউইয়র্কে জড়ো হতে শুরু করেছেন বিশ্বনেতারা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার ফিনল্যান্ড থেকে নিউইয়র্কের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন।

করোনাভাইরাসের কারণে গত বছর এই অধিবেশন ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল। এবারের অধিবেশনে ১৯৩ সদস্যের মধ্যে এক-তৃতীয়াংশ ভার্চুয়ালি যুক্ত থাকবে। এই অধিবেশনে করোনা মহামারি ও জলবায়ু পরিবর্তন বিষয়টি প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র চেষ্টা করেছিল এবারের অধিবেশনও যেন ভার্চুয়ালি হয়। তাদের যুক্তি ছিল, জাতিসংঘের অধিবেশন যেন ‘সুপার স্প্রেডার ইভেন্ট’ না হয়ে ওঠে। যদিও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অধিবেশনে সরাসরি উপস্থিত থেকে ভাষণ দেবেন। ক্ষমতা গ্রহণের পর বাইডেনের এটি হবে সাধারণ পরিষদের প্রথম অধিবেশন।

সাধারণত করোনার এই মহামারির সময়ে যে কাউকে টিকা নিয়েই অধিবেশনে সশরীরে অংশ নেয়ার কথা। কিন্তু কাউকে প্রমাণ দেখাতে হবে না। কিন্তু অধিবেশনে ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জাইর বোলসোনারো টিকা না নিয়েই প্রবেশ করবেন। ইতোমধ্যে তিনি টিকা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। গত সপ্তাহে তিনি ঘোষণা করেছিলেন যে, ‘আমার করোনার টিকা নেয়ার প্রয়োজন নেই। ইতোমধ্যে আমার শরীরে কোভিড-১৯ ইমিউনিটি তৈরি হয়েছে।’

কিন্তু ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট কি তার সিদ্ধান্ত পরিবর্তন করবেন? নিউইয়র্ক শহর কর্তৃপক্ষ জাতিসংঘ সদর দপ্তরের বাইরে অধিবেশন চলাকালে বিনামূল্যে করোনা পরীক্ষা করার ব্যবস্থা করেছে। আর এই সময়ে বিনামূলল্যে জনসন অ্যান্ড জনসনের টিকা দেয়ারও সিদ্ধান্ত নিয়েছে তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here