আজ বাংলাদেশের সিরিজ জয়ের মিশন

0
158

খবর৭১ঃ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের আগে কজন সমর্থকই বা ভেবেছিল টি-টোয়েন্টি ফরম্যাটে অজিদের বিপক্ষে সিরিজ জিতবে বাংলাদেশ! পাঁচ ম্যাচের সিরিজে তো অস্ট্রেলিয়াকে রীতিমতো মাটিতে নামিয়ে ছাড়ল টাইগাররা। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে সমান পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ফেভারিটের তকম মাহমুদউল্লাহ রিয়াদদের কাঁধে। কিউইদের বিপিক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে এবার হ্যাটট্রিক জয়ের সঙ্গে সিরিজ জয়ের মিশন লাল-সবুজের প্রতিনিধিদের।

মিরপুরে গত ১ সেপ্টেম্বর ব্ল্যাকক্যাপসদের ৬০ রানে গুটিয়ে দিয়ে ৭ উইকেটের জয় বাংলাদেশ দলের। ৩ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে অবশ্য প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিল সফরকারীরা। তবে স্বাগতিকদের লক্ষ্যচ্যুত করতে পারেনি তারা। সেদিনও ফ্লাডলাইটের আলোর নিচে ম্যাচ জয়ের হাসি বাংলাদেশের। ৪ রানে জয় পায় বাংলাদেশ দল। আজ (রোববার) সিরিজের তৃতীয় ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ-নিউজিল্যান্ড। শের-ই-বাংলা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকাল ৪টায়।

টানা দুই ম্যাচ জয়ের পর এবার হ্যাটট্রিক জয়ের সঙ্গে সিরিজ জয়ে চোখ বাংলাদেশ দলের। এই ম্যাচে খেলতে নামার আগে সে বার্তা জানালেন টাইগার স্পিনার তাইজুল ইসলাম, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচটা আমরা ভালোভাবে জিতেছি। তবে দ্বিতীয় ম্যাচটা অনেক কঠিন সামনে আরেকটি ম্যাচ জিতলে আমরা সিরিজটা জিতব। আমার মনে হয়, আমরা যদি প্রক্রিয়াটা ঠিক রাখি, আমরা ভালো করব ইনশাআল্লাহ।’

আমার মনে হয় আমাদের সফল হওয়ার কারণ আমাদের ব্যাটসম্যান বলেন কিংবা বোলার আর ফিল্ডার, যখন মাঠে নামে তখন সবার মধ্যে আত্মবিশ্বাস থাকে। সবাই টিমম্যান হিসেবে খেলছে। আমার কাছে সবথেকে গুরুত্বপূর্ণ মনে হয়েছে এটাই। সবাই নিজের দায়িত্বটা নিজের মতো করে পালন করছে।
তাইজুল ইসলাম, স্পিনার, বাংলাদেশ ক্রিকেট দল
নিউজিল্যান্ডের বিপক্ষে এই সিরিজের আগে কিউইদে বিপক্ষে ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেললেও কখনো জয়ের দেখা পায়নি টাইগাররা। এবার পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচেই জয় তুলে নিয়েছে বাংলাদেশ। খেলোয়াড়দের আত্মবিশ্বাস দলে বাড়তি শক্তি জুগিয়েছে বলে জানালেন তাইজুল।

বাঁহাতি এই স্পিনারের ভাষায়, ‘আমার মনে হয় আমাদের সফল হওয়ার কারণ আমাদের ব্যাটসম্যান বলেন কিংবা বোলার আর ফিল্ডার, যখন মাঠে নামে তখন সবার মধ্যে আত্মবিশ্বাস থাকে। সবাই টিমম্যান হিসেবে খেলছে। আমার কাছে সবথেকে গুরুত্বপূর্ণ মনে হয়েছে এটাই। সবাই নিজের দায়িত্বটা নিজের মতো করে পালন করছে।’

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের লক্ষ্যে এ ম্যাচে একাদশে পরিবর্তন আনতে চাইবে না স্বাগতিকরা। আগের দুই ম্যাচের উইনিং ‘কম্বিনেশন’ নিয়েই খেলতে পারে বাংলাদেশ। তবে ম্যাচে উইকেটরক্ষকের দায়িত্ব কে পালন করবেন, সে প্রশ্নের উত্তর পেতে রোমাঞ্চ নিয়ে অপেক্ষায় টাইগার ক্রিকেট সমর্থকরা।

এদিকে নিউজিল্যান্ড দলে আসতে পারে দুটি পরিবর্তন। ওপেনার টম ব্লান্ডেলের জায়গায় ফিরতে পারেন ফিন অ্যালেন। আগের ম্যাচে অভিষেকের স্বাদ পাওয়া পেসার বেন সিয়ার্স একেবারেই সুবিধান করতে পারেননি বল হাতে। তার পরিবর্তে দেখা যেতে পারে ম্যাট হেনরিকে।

দুই দলের সম্ভাব্য একাদশ-

বাংলাদেশ: লিটন দাস, নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড: রাচিন রবীন্দ্র, ফিন অ্যালেন, উইল ইয়াং, কলিন ডি গ্র্যান্ডহোম, টম লাথাম, হেনরি নিকোলস, কোল ম্যাককঞ্চি, ডগ ব্রেসওয়েল, এজাজ প্যাটেল, ম্যাট হেনরি ও হামিশ বেনেট।a

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here