ঘূর্ণিঝড় হেনরি: নিউইয়র্কে জরুরি অবস্থা, ভূমিধসের শঙ্কা

0
71

খবর৭১ঃ শক্তিশালী ঘূর্ণিঝড় হেনরির আঘাতে ক্ষতি এড়াতে জরুরি অবস্থা জারি করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্য। শনিবার ঘূর্ণিঝড় হেনরি ক্যাটাগরি-১ এ রূপান্তরিত হয়েছে। ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ৭৫ মাইল বেগে উপকূলের দিকে ধেয়ে আসছে। উপকূলে পৌঁছানোর পর এই গতি অনেকটাই বাড়তে পারে বলে সতর্ক কতেছে আবহাওয়া সংস্থা। খবর নিউইয়র্ক টাইমসের

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার বলছে, ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে হারিকেন হেনরি নিউইয়র্ক, কানেটিকাট, মেইন, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ার ও রোড আইল্যান্ডে রবিবার নাগাদ আঘাত হানতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে নিউইয়র্ক ও নিউ ইংল্যান্ডের ওপর দিয়ে বয়ে যেতে পারে হারিকেনটি।

ঝড়ের প্রভাবে স্থানীয় সময় শনিবার রাত থেকেই ভারী বৃষ্টিপাত শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া সংস্থা। এছাড়া লং আইল্যান্ডে ভূমিধসের সম্ভাবনা রয়েছে বলেও সতর্ক করা হয়েছে। যদি লং আইল্যান্ডে ভূমিধস হয় তাহলে ১৯৮৫ সালের পর ঘূর্ণিঝড়ে সেখানে ভূমিধসের ঘটনা এটাই প্রথম ঘটবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, হেনরির কারণে রবিবার নিউইয়র্ক এবং কানেকটিকাটের কিছু অংশে রেল পরিষেবা বন্ধ থাকবে।

তীব্র ঝড়ো বাতাসের কারণে কয়েক লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় থাকতে পারে বলে সতর্ক করা হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবেলায় এরই মধ্যে জরুরি অবস্থা জারি করেছেন নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো।

তিনি বলেন, ঘূর্ণিঝড় আঘাতের আগে আমরা সব ধরনের প্রস্তুতি রাখতে চাই। পরিস্থিতি মোকাবেলায় যেন কারো গাফিলতি না থাকে। হারিকেন হেনরি এখন নিউইয়র্ক উপকূলের দিকে ধেয়ে আসছে। তখন ক্যাটাগরি এক মাত্রায় থাকতে পারে। তারপরও আমরা সর্বোচ্চ প্রস্তুতি নেব। যেন ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here