চীনে ভয়াবহ বন্যায় নিহত ১২

0
28

খবর৭১ঃ চীনের মধ্যাঞ্চলে অবিরাম বৃষ্টির কারণে ভয়াবহ বন্যায় দেখা দিয়েছে। যার কারণে হেনান প্রদেশে ১০ হাজারেরও বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। রাস্তাঘাট ও রেললাইন তলিয়ে গিয়েছে। কর্তৃপক্ষ বলছে, ঝেংঝু শহরে বন্যা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ১২ জন মারা গেছে। সূত্র, বিবিসি।

এক ডজনেরও বেশি শহরে মূল রাস্তা তলিয়ে গিয়েছে। এজন্য বিমান চলাচলও ব্যাহত হচ্ছে। বহু ফ্লাইট বাতিল করা হয়েছে। হেনান প্রদেশে প্রায় ৯৪ মিলিয়ন মানুষ বসবাস করে। হেনান প্রদেশে আবহাওয়া সতর্কতা জারি করা হয়েছে।

বন্যার পেছনে অনেক কারণ থাকতে পারে। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট উষ্ণ বায়ুমণ্ডল অধিক পরিমাণে বৃষ্টি হতে ভূমিকা রাখছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবি এবং ভিডিওতে দেখা যাচ্ছে, সমস্ত রাস্তাঘাট এখন পানির নিচে। গাড়ি ডুবে গিয়েছে। উদ্ধারকর্মীরা গাড়ি উদ্ধারের চেষ্টা করছেন। অনেক জোরে পানি প্রবাহিত হচ্ছে।

আশঙ্কা করা হচ্ছে যে, হেনান প্রদেশের একটি বাঁধ ভেঙে যেতে পারে। সম্প্রতি ঝড়ের দ্বারা এই বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছিল। দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ‘এটি যেকোনো সময় ভেঙে যেতে পারে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here