জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার ফাইনাল স্থগিত

0
11

জবি প্রতিনিধি: করোনা ভাইরাস সংক্রমণের হার আকস্মিক হারে বেড়ে যাওয়ায় আগামী ১০ আগস্ট থেকে শুরু হতে যাওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের সেমিস্টার পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরবর্তীতে পরীক্ষা শুরুর চার সপ্তাহ আগে সময় জানানো হবে।

সোমবার (১২ জুলাই) প্রতিবেদকের সাথে এক ফোনালাপে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। আজ অনলাইনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান তিনি।

উপাচার্য বলেন, “করোনা পরিস্থিতির অবনতির কারনে আগামী ১০ আগস্ট থেকে সেমিস্টার পরীক্ষা শুরু হওয়ার যে সিদ্ধান্ত হয়েছিলো তা স্থগিত করা হয়েছে। পড়ে চার সপ্তাহ সময় দিয়ে পরীক্ষার নতুন তারিখ জানানো হবে।”

তিনি আরও বলেন, “এখন করোনার যে অবস্থা এরমধ্যে শিক্ষার্থীদের ঢাকায় এনে পরীক্ষা নেওয়া সম্ভব না তাই এমন সিদ্ধান্ত।”

পরীক্ষার ফি দেয়ার ব্যাপারে উপাচার্য বলেন, “শিক্ষার্থীদের পরীক্ষা ফি দেয়ার সময় সেমিস্টার ফাইনাল পরীক্ষার আগ পর্যন্ত চলতে থাকবে। আর বিলম্ব ফি তো মওকুফ করে দিয়েছি। কোনো ধরনের বিলম্ব ফি দেয়া লাগবে না।”

বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মনিরুজ্জামান বলেন, “অনলাইনে জরুরি এক সভায় সকল ডিনদের উপস্থিতিতে পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষার পরবর্তী তারিখ কমপক্ষে তিন চার সপ্তাহ আগে জানানো হবে৷”

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল বলেন, “সবশেষ একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ১৮ জুলাইয়ের মধ্যে মিড টার্ম পরীক্ষা শেষ করার যে নির্দেশনা দেয়া হয়েছিলো, শিক্ষকরা চাইলে তা ঈদের পরেও আস্তে আস্তে নিতে পারবেন। অনলাইন ক্লাস ও অব্যাহত রাখতে পারবেন। এতে করে শিক্ষার্থীদের পড়াশুনার সঙ্গে কানেকশনটা থাকবে।”

এর আগে, চলতি বছরের ১৩ জুন একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আটকে থাকা বিভিন্ন বর্ষের পরীক্ষাসমূহ ১০ আগস্ট থেকে শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয় এবং কুরবানি ঈদের আগে ১৮ জুলাইয়ের মধ্যেই দুই সেমিস্টারের সকল মিডটার্ম ও এসাইনমেন্ট শেষ করার নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here